মেলায় আবু নাছের টিপুর ‘মায়াবতীর নোনা জল’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি ২০২২, ০২:০১ পিএম


মেলায় আবু নাছের টিপুর ‘মায়াবতীর নোনা জল’

অমর একুশে বইমেলা শুরুর পর ক্রমেই জমজমাট হয়ে উঠছে। নতুন নতুন বই আসছে মেলায়। এরমধ্যে মেলার সময় বাড়ানো হয়েছে আগামী ১৭ মার্চ পর্যন্ত।

রোববার ২৭ ফেব্রুয়ারি বিকেলে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে গিয়ে বিভিন্ন স্টল ঘুরতে ঘুরতে 'অন্বেষা' এর স্টলে গিয়ে চোখ আটকে যায় একটি বইয়ের ওপর। চমকপ্রদ প্রচ্ছদের এই বইটির নাম 'মায়াবতীর নোনা জল'। লিখেছেন আবু নাছের টিপু। তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পরিবহন এবং মহাসড়ক বিভাগের উপ-সচিব (আইন শাখা)।

Dhaka Post
বই মেলায় আবু নাছের টিপু

মায়াবতীর নোনাজল একটি উপন্যাস। বইটির বিভিন্ন পৃষ্ঠা উল্টাতে উল্টাতে মেলায় আগত পাঠক শরিফুজ্জামান খান বললেন, উপন্যাসের কাহিনী সংক্ষেপে বোঝার চেষ্টা করছি। কৈশোরের স্মৃতিরা পালতুলে বয়ে যায় মায়াবতী নদীর তীর ঘেঁষে। হঠাৎ রবি’র হৃদপিণ্ডে লাগে স্মৃতির বড়শির টান। খুলে যায় মখমলে জড়ানো নিশিগন্ধার শিশি। বয়সে বড় সন্ধ্যা দিদি;  মুগ্ধতা আর স্নিগ্ধতায় গড়া। যার শরীরের সৌরভের কাছে বাঁধা পড়ে রবি’র দুরন্ত কৈশোর। স্নানরত পঞ্চদশীর অকস্মাৎ  উন্মীলিত বক্ষদেশ হৃদয়ের বীজতলায় বপন করে এক দুর্দমনীয়  স্বপ্নাকাঙ্খা। এ কি প্রেম নাকি  অন্য কিছু? এটি বোঝার জন্যই বইটি নেবো আমি।

আনন্দ-বেদনা নি:শব্দে ধারণ করে চলে এক বহতা নদী- মায়াবতী। প্রেম, বিরহ, প্রাপ্তির সুতোয় বোনা এক আখ্যান- মায়াবতীর নোনাজল।

উপন্যাসটি নোঙর করেছে বইমেলায়। পাওয়া যাচ্ছে অন্বেষা প্রকাশনে, প্যাভিলিয়ন নং ৩১, সোহরাওয়ার্দি উদ্যান।

পিএসডি

Link copied