৩৫ খণ্ডে প্ৰকাশ পেল সৈয়দ শামসুল হক রচনাসমগ্র

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

০৪ মার্চ ২০২২, ০২:০১ পিএম


৩৫ খণ্ডে প্ৰকাশ পেল সৈয়দ শামসুল হক রচনাসমগ্র

প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে প্রকাশ করেছে বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সমুদয় রচনার সমগ্র। প্রকাশের পর বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে রচনা সমগ্র আনুষ্ঠানিকভাবে সৈয়দ হকের পরিবারের হাতে তুলে দেন ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম।

এদিন বেলা ১১টায় সৈয়দ শামসুল হকের স্মৃতিবিজড়িত বাসভবন গুলশানের মঞ্জুবাড়ির সবুজ প্রাঙ্গণে হস্তান্তর উৎসবের আয়োজন করা হয়। এ সময় বক্তব্য রাখেন সৈয়দ শামসুল হকের স্ত্রী আনোয়ারা সৈয়দ হক, পুত্র দ্বিতীয় সৈয়দ হক, ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম।

এ সময় আনোয়ারা সৈয়দ হক বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে তার প্রয়াণের ৫ বছর পর প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে রচনাসমগ্র প্রকাশ করেছে। আমরা মনে করি, এখন পাঠক সহজেই বিচিত্র-বর্ণাঢ্য সৈয়দ শামসুল হকের বহুধা-বিস্তৃত সৃষ্টিকর্মের সঙ্গে পরিচিত হতে পারবেন। 

তিনি বলেন, ঐতিহ্য সৈয়দ শামসুল হক রচনাসমগ্র প্রকাশের সঙ্গে সঙ্গে তা সৈয়দ হকের পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য যে হস্তান্তর উৎসবের আয়োজনে করেছে তা অভিনব এবং অভিনন্দনযোগ্য।

সৈয়দ শামসুল হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক তার বক্তব্যে বলেন, বাবা সবসময় লেখার মধ্যে ছিলেন, মানুষের পক্ষে ছিলেন। যে বাড়িতে তিনি বহু লেখা লিখে গেছেন, সে বাড়িতে তার রচনাসমগ্র প্রকাশকের পক্ষ থেকে তার পরিবারের কাছে তুলে দেয়া হচ্ছে— এটা আমাদের জন্য ভীষণ আনন্দের। ঐতিহ্য ১৯ হাজার ১১২ পৃষ্ঠার ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র প্রকাশ করে বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, বাংলা প্রকাশনার গৌরব ঐতিহ্য রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর, শরৎচন্দ্র, মানিক, বিভূতি, জীবনানন্দ, প্রমথ চৌধুরী, আল মাহমুদ, রশীদ করীম রচনাবলীর ধারাবাহিকতায় প্রকাশ করেছে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র। আয়তনের বিশালতায় এবং বিষয়ের বৈচিত্র্যে এই রচনাসমগ্র বাংলা সাহিত্য এবং বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা।

তিনি জানান, এ সংগ্রহে পরবর্তী সময়ে আরো তিনটি খণ্ড যুক্ত হতে পারে। আমরা আশা করি, আগামী কয়েক মাসের মধ্যে অবশিষ্ট রচনাগুলো ঐতিহ্য খণ্ডাকারে প্রকাশ করতে পারবে।

এরপর রচনাসমগ্রের অগ্রিম গ্রাহকদের মধ্য থেকে কয়েকজনের হাতে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র তুলে দেন আনোয়ারা সৈয়দ হক এবং আরিফুর রহমান নাইম। অমর একুশে বইমেলায় ঐতিহ্যের ৩৫ নং প্যাভিলিয়নে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র পাওয়া যাবে।

এইচআর/এইচকে

Link copied