বিনয় দত্তের ‘অর্বাচীনের আহ্নিক’ এখন মেলায়

Dhaka Post Desk

ফিচার ডেস্ক

০৫ মার্চ ২০২২, ০১:০৪ পিএম


বিনয় দত্তের ‘অর্বাচীনের আহ্নিক’ এখন মেলায়

অমর একুশে গ্রন্থমেলা ২০২২ এ প্রকাশিত হয়েছে মুক্তমনা কথাসাহিত্যিক এবং প্রতিশ্রুতিশীল সাংবাদিক বিনয় দত্ত'র সমকালীন কথনমালা ‘অবার্চীনের আহ্নিক’। বইটি প্রকাশ করেছে পুথিনিলয় প্রকাশনী। প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। ১৬৮ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা।

এ বিষয়ে বিনয় দত্ত বলেন, সমকালীন কথনমালায় নতুন সংযোজন ‘অর্বাচীনের আহ্নিক’। এই নামের বিভিন্নরকম অর্থ দাঁড়ায়। পাঠক নিজস্ব ভাবনায় অর্থ ধরে নিতে পারেন। 

তিনি বলেন, গল্পকথক হিসেবে আমার আগ্রহ শুধু গল্প বলাতে। ‘অর্বাচীনের আহ্নিক’-এ আমি একটি পূর্ণাঙ্গ গল্প বলতে চেয়েছি। গল্প মূলত একটি, এর শাখা-প্রশাখা অসংখ্য। গল্পটি সময়ের, এই শহরের, শহরে বেঁচে থাকা মানুষের, এই জনপদের, পরিবর্তিত এই নগর-সংস্কৃতির, এই জাতির ধর্মান্ধ হয়ে ওঠার।

তিনি আরও বলেন, গল্পগুলো কখনো গল্প, কখনো কান্না, কখনো আহাজারি, কখনো কষ্ট, কখনো হতাশা, কখনো আবার সুবোধ ফিরিয়ে আনার কথন। গল্পগুলো পরিচিত। কিন্তু ভাবনাগুলো অপরিচিত। চিরচেনা এই দেশের অচেনা-অজানা সংকট-সমস্যার গল্প। আমি সবসময় আয়েশি ঢঙে গল্প বলি। এইখানেও তার প্রভাব প্রবল।

বিনয় দত্তের লেখালেখির শুরু ছেলেবেলাতেই। ২০০৫ সাল থেকে লেখক হিসেবে নিজেকে তৈরি করার লক্ষ্যে সক্রিয় সাহিত্যচর্চা শুরু করেন। গল্প, কবিতা, উপন্যাস, নাটক, চিত্রনাট্য, মুক্তগদ্য লেখেন। এছাড়া সামাজিক সংকট ও সমস্যা নিয়ে জাতীয় দৈনিক, অনলাইন পত্রিকা ও ম্যাগাজিনে লেখালেখি করেন।

সাংবাদিকতার পাশাপাশি নিয়মিত গবেষণায় যুক্ত আছেন। মুক্তিযুদ্ধ, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য ও চলচ্চিত্র বিষয়ে দেশের স্বীকৃত জার্নালে তার একাধিক গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে। লেখকের প্রকাশিত আরও বইগুলোর মধ্যে রয়েছে; গল্পগ্রন্থ: ‘চিলতে মেঘ ও কুহুকেকার গল্প’, (চৈতন্য, ২০১৭), উপন্যাস: ‘অমৃতায়ন’ (পুথিনিলয়, ২০১৮), সমকালীন কথনমালা: ‘এই শহর সুবোধদের’, (পুথিনিলয়, ২০১৯), সমকালীন কথনমালা: ‘আরোপিত এই নগরে’, (পুথিনিলয়, ২০২০)।

উল্লেখ্য, লেখক ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা পুরস্কার ২০২০’-এ প্রথম স্থান অর্জন করেন।

Link copied