কালীগঞ্জে অনুষ্ঠিত হলো গঙ্গা-যমুনা সাহিত্য উৎসব

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০৬ নভেম্বর ২০২২, ০১:১০ পিএম


কালীগঞ্জে অনুষ্ঠিত হলো গঙ্গা-যমুনা সাহিত্য উৎসব

‘বিচ্ছেদ নয় মিলনই মৌলিক’ এই প্রতিপাদ্য নিয়ে শনিবার (৫ নভেম্বর) সুশীলনের ব্যবস্থাপনায় এবং সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে উৎসবমুখর পরিবেশে সৌহার্দ্য সম্প্রীতি সম্ভ্রমের গঙ্গা-যমুনা সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের আঞ্চলিক কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এবং মৈত্রী বৃক্ষ রোপণের মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব কবি আবদুস সামাদ ফারুক। সভাপতিত্ব করেন প্রাবন্ধিক গাজী আজিজুর রহমান। সাহিত্য সভায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি কথাশিল্পী হোসেনউদ্দীন হোসেন, সুশীলনের প্রধান নির্বাহী ও আবৃত্তিশিল্পী মোস্তফা নুরুজ্জামান, এনজিও ব্যক্তিত্ব মোস্তফা আক্তারুজ্জামান, কবি শিশুসাহিত্যিক ইমরুল উইসুফ, কবি ফরহাদ খান চৌধুরী, কবি অনিন্দ্য আনিস, কবি পল্টু বাসার, কবি শুভ্র আহমেদ, আবৃত্তিশিল্পী মনিরুজ্জামান ছট্টু, কবি স. ম. তুহিন, শিশুসাহিত্যিক বাবলু ভঞ্জ চৌধুরী, কবি দিলরুবা রুবি, কবি তৃপ্তি মোহন মল্লিক, কবি কিশোরী মোহন সরকার, কবি সৌহার্দ্য সিরাজ, কবি সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু, কবি ইলা মল্লিক, কবি জাফরুল্লাহ ইব্রাহীম, কবি প্রাণকৃষ্ণ সরকার, কবি অরবিন্দ মৃধা, আবৃত্তি শিল্পী সাহিত্য ভঞ্জ চৌধুরী ভারতীয় কবি ড. কানাই সেন, কবি কল্লোল ঘোষাল, শিল্পী অঞ্জনা গোস্বামী সহ স্থানীয় পর্যায়ের শতাধিক কবি সাহিত্যিক শিল্পী ও সংস্কৃতিকর্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল স্বরচিত কবিতা পাঠ এবং পঠিত কবিতার ওপর আলোচনা ও পুরস্কার বিতরণী। এ পর্বে সভাপতিত্ব করেন এস এম হারুন-উর রশীদ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আনন্দমুখর এই উৎসবের সমাপ্তি ঘটে।

এসএসএইচ

Link copied