নিয়ন মতিয়ুলের ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’

Dhaka Post Desk

ফিচার ডেস্ক

১৩ এপ্রিল ২০২১, ০৫:০৯ পিএম


নিয়ন মতিয়ুলের ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’

গণমাধ্যমের চলমান সংকট নিয়ে সাংবাদিক নিয়ন মতিয়ুলের লেখা ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’ শিরোনামের বইটি প্রকাশিত হয়েছে। দেশীয় গণমাধ্যমের সংকট-সম্ভাবনার পাশাপাশি বৈশ্বিক প্রেক্ষাপটে অনলাইন সাংবাদিকতার নানা দিকও তুলে ধরা হয়েছে বইটিতে। শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে বই মেলার সোহরাওয়ার্দী উদ্যান চত্বরের বলাকা প্রকাশন স্টল ও মেলার নির্ধারিত মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বইটিতে অব্যবস্থাপনা, অভিজাত ধারার সাংবাদিকতা, প্রথাগত দৃষ্টিভঙ্গি আর ডিজিটাল আইনি জটিলতাসহ দেশের গণমাধ্যমের সমস্যাগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। সংবাদকর্মীদের পেশা বদলের কারণে সমাজে যে মানবিক সংকট তৈরি হচ্ছে সেসবও উঠে এসেছে বইয়ের পাতায়। একই সঙ্গে দেশের সম্ভাবনাময় অনলাইন সংবাদমাধ্যমের নানামুখী সংকট আর কনটেন্ট ভাবনা তুলে ধরা হয়েছে। সংকটের পেছনে থাকা অনালোচিত কারণগুলোও বিশ্লেষণ করা হয়েছে ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’ বইয়ে।

এছাড়া বইটিতে বৈশ্বিক তথ্য প্রযুক্তির কারণে সাংবাদিকতার চরিত্র বদল, হার্ড থেকে সফট কপির বিপ্লব, বৈজ্ঞানিক ব্যবস্থাপনার প্রয়োগ, অফিস পলিটিক্স, অতিমারীতে বিশ্বব্যাপী বদলে যাওয়া সাংবাদিকতার বিস্তারিত বর্ণনা রয়েছে। পাশাপাশি বিশ্ব গণমাধ্যমের আলোচিত প্রসঙ্গ মার্কিন লেখক ও দার্শনিক নোম চামস্কির ম্যানুফ্যাকচারিং কনসেন্ট, প্রোপাগান্ডা মডেল, রাজনীতির এজেন্ডা নির্ধারণের প্রভাবসহ কেমব্রিজ অ্যানালিটিকার কেলেঙ্কারির বিষয়টিও আলোচনা করা হয়েছে।

প্রযুক্তির বৈপ্লবিক পরিবর্তনে বদলে যাওয়া গণমাধ্যমের বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে বইটিতে। বিশ্বজুড়েই ঐতিহ্যবাহী ছাপা পত্রিকাগুলোর বিদায় ঘণ্টা বাজতে শুরু করেছে। বিজ্ঞাপনের আয় কমে যাওয়ায় খ্যাতনামা অনেক পত্রিকা বন্ধ হয়ে গেছে। ব্যয় সংকোচনে কর্মী ছাঁটাই করছে অনেক প্রতিষ্ঠান। এর বিপরীতে ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপনের আয় বাড়তে থাকায় অনলাইনে অফুরন্ত সম্ভাবনা দেখা দিয়েছে। অনলাইন সংবাদমাধ্যমের পাশে দাঁড়াতে শুরু করেছে ফেসবুক, গুগলের মতো জায়ান্ট কোম্পানি। বইয়ে এসব আলোচনা উঠে এসেছে বিস্তারিতভাবে।

লেখক নিয়ন মতিয়ুল বলেন, পাঠক বা জনপ্রিয়তার কোনও পরীক্ষা না দিয়ে অটোপাসের ভিত্তিতেই সরকারি বিজ্ঞাপন পেয়ে যাচ্ছে বেশিরভাগ পত্রিকা। এতে দল দাসত্ব, অব্যবস্থাপনা, ফাঁপা বীরত্ব বেড়ে যাওয়ায় ভেঙে পড়ছে মূলধারার সাংবাদিকতার গোটা কাঠামো। দ্রুতই আস্থা হারাচ্ছে পাঠকের। একইভাবে অনলাইনের সম্ভাবনাও আটকে আছে সৃজনশীলতার অভাবে। প্রথাগত দৃষ্টিভঙ্গি আর অতিরাজনীতিকরণ ঠেকিয়ে সৃজনশীল মেধাবী তরুণদের হাত ধরেই সাংবাদিকতার সময়ের দাবি পূরণ হতে পারে। এসব বিষয়ই বইটিতে বিশ্লেষণ করা হয়েছে।

‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’ বইটির প্রকাশনা প্রতিষ্ঠান বলাকা প্রকাশন। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। মূল্য ৩৫০ টাকা। বলাকা প্রকাশন ছাড়াও রকমারি ডটকম কিংবা কুরিয়ারেও পাওয়া যাবে বইটি। 

Link copied