‘সঙবাদ কার্টুন’ নাটকের তৃতীয় মঞ্চায়ন

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৮ অক্টোবর ২০২১, ০৮:০১ এএম


থিয়েটার প্রাঙ্গণের ৩য় প্রযোজনা নাট্যাচার্য সেলিম আল দীন রচিত ‘সঙবাদ কার্টুন’ নাটকের ৩য় প্রদর্শনী মঞ্চায়িত হয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) নীলিমা ইব্রাহীম মিলনায়তনে (মহিলা সমিতি মঞ্চ) প্রদর্শনীর মঞ্চায়ন হয়।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ ও রাজধানী ঢাকা শহরের বিভিন্ন অবক্ষয়ের দৃশ্য নিয়ে রচিত এ নাটকটি এর আগে থিয়েটার প্রাঙ্গণ ঢাকা ও ময়মনসিংহে দুটি মঞ্চায়ন করে। নাটকটির নির্দেশনায় ছিলেন তরুণ নাট্য নির্দেশক তারেক তাশহাদ।

নির্দেশক তারেক তাশহাদ বলেন, নাটকটি সেলিম আল দীন স্যারের শুরুর দিকের রচনা। এই নাটকে তিনি স্বাধীনতা উত্তর বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক নৈরাজ্য ও অনিশ্চয়তার চিত্র তুলে ধরে ব্যাঙ্গ-বিদ্রূপ করেছেন। নাটকের সংলাপ ও পরিস্থিতি বিনির্মাণে অ্যাবসার্ড নাটকের ছায়া থাকলেও স্যাটায়ারের মতো ব্যাঙ্গ-বিদ্রূপও সমানভাবে লক্ষ্য করা যায়। নাট্যকার সংলাপ প্রধান নাটকটির ঘটনাপ্রবাহে সিম্বলিজম ব্যবহার করে মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক বিভিন্ন অবক্ষয়ের চিত্র উপস্থাপিত করেছেন।

থিয়েটার প্রাঙ্গনের দলপ্রধান ফুয়াদ আল আমিন বলেন, বাংলাদেশের নাট্যধারাকে সমুন্নত রাখতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও নাট্যকর্মীদের নিয়ে থিয়েটার প্রাঙ্গণ কাজ করে যাচ্ছে। আগামীতে দলটির চতুর্থ প্রযোজনা হিসেবে সৈয়দ ওয়ালীউল্লাহর 'উজানে মৃত্যু' নাটকটি আসছে।

নাটকটিতে অভিনয় করেছেন আলমগীর হোসেন, হাসান আকরাম, শেখ নজরুল, আলী হায়দার, তাহসিন প্রিন্স, তৌফিক মেসবাহ, মির্জা আব্বাস, শাহেদ আফ্রিদি, ওবায়দুল্লাহ, জোনান হোসেন, গোলাম মোস্তফা মামুন, শাহেদ আফ্রিদি ও জাওহের। 

পোশাক পরিকল্পনায় ছিলেন মির্জা আব্বাস, আবহ সঙ্গীতে আলমগীর ইসলাম শান্ত, রূপসজ্জায় মাসুদ, মঞ্চ পরিকল্পনায় মিজানুর রহমান, আলোক পরিকল্পনায় তারেক তাশহাদ, প্রপস পরিকল্পনায় সামিউল বারি অঙ্কুর, প্রচারে আলমগীর ইসলাম শান্ত ও তৌফিক মেসবাহ।

এমটি/জেডএস

Link copied