কঙ্গো এক্সিবিশনের উপদেষ্টা হিসেবে সম্মানিত হলেন বাংলাদেশি শিল্পী

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১০ নভেম্বর ২০২১, ০২:২২ পিএম


কঙ্গো এক্সিবিশনের উপদেষ্টা হিসেবে সম্মানিত হলেন বাংলাদেশি শিল্পী

শিল্পী ফিরোজ মাহমুদ

আফ্রিকার দেশ কঙ্গোতে ‘পূর্বপুরুষদের নিঃশ্বাস’ প্রতিপাদ্যে চলছে কঙ্গো ইন্টারন্যাশনাল বিয়েনাল এক্সিবিশন। গত ১৬ সেপ্টেম্বর শুরু হওয়া এক্সিবিশনে বিশেষ উপদেষ্টা হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশি শিল্পী ফিরোজ মাহমুদ।

কিনশাসার বিভিন্ন ভেন্যু ও পাবলিক প্লেসে এই এক্সিবিশন চলছে। এতে আফ্রিকা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীরা অংশ নিয়েছেন। 

পাঁচটি মহাদেশের শিল্পী, স্থপতি, ডিজাইনার, শিল্প ইতিহাসবিদ ও শিল্প সমালোচকদের আর্ট প্রজেক্টের পরামর্শক এবং সুপারভাইজার হিসেবে দায়িত্বে আছেন ফিরোজ মাহমুদ। 

অভিবাসী ও স্থানীয় আফ্রিকানদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে সম্মান জানিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিয়েনাল এক্সিবিশন। শিল্পীরা উন্মুক্ত স্থানে তাদের শিল্পকর্ম প্রদর্শন ও সৃজন করেছেন, যাতে সমাজ ও সভ্যতা নিয়ে মানুষ নতুন করে ভাবতে পারে। প্রদর্শনীটি বিশ্বে একটি ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে। 

দেশি ও আন্তর্জাতিক নানা ইস্যুতে যে শিল্পীরা সামাজিক ও মানবিক দায়বদ্ধতা থেকে শিল্প সৃষ্টি করেন, তাদের কাজকে তুলে ধরাই এই বিয়েনালের লক্ষ্য ও উদ্দেশ্য। 

এক্সিবিশনে আর্টিস্ট ডিরেক্টর হিসেবে আছেন কঙ্গোর ভিথসোয়া মলামবুয়ে। প্রধান কিউরেটর হিসেবে আছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডা. ফাহামু পেকো ও ফ্রান্সের আরমেল ডাকুও। বিশেষ উপদেষ্টা হিসেবে ফিরোজ মাহমুদ ছাড়াও আছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডা. কান জেফ বেস এবং ক্যামেরুনের বার্থেলেমি টোগুও। 

প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালে ফিরোজ মাহমুদ তার শিল্পকর্ম প্রদর্শনের জন্য কঙ্গো ইন্টারন্যাশনাল বিয়েনাল এক্সিবিশনে আমন্ত্রিত হয়েছিলেন। 

এইচকে

Link copied