প্রকাশিত হলো গবেষণা গ্রন্থ ‘মহাত্মা গান্ধী ও চাঁদপুর’

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ ডিসেম্বর ২০২১, ০১:৩৬ এএম


প্রকাশিত হলো গবেষণা গ্রন্থ ‘মহাত্মা গান্ধী ও চাঁদপুর’

চাঁদপুর পৌরসভার প্রকাশনায় রোববার (১৯ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে গবেষণা গ্রন্থ ‘মহাত্মা গান্ধী ও চাঁদপুর’। বইটি সম্পাদনা করেছেন লেখক ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান। পৌরসভার পক্ষে বইটি প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স।

এ বিষয়ে মুহাম্মদ ফরিদ হাসান বলেন, প্রায় তিন বছর ধরে ‘মহাত্মা গান্ধী ও চাঁদপুর’ বিষয়ক গবেষণা কাজটি করেছি। মহাত্মা গান্ধী একাধিকবার চাঁদপুরে এসেছেন, বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন। তার চাঁদপুরে আগমন, বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ, চাঁদপুরে দেওয়া সাক্ষাৎকার, বক্তৃতা-বিবৃতি, চিঠিপত্র, চাঁদপুরের মানুষের সঙ্গে তার সম্পর্ক, চাঁদপুরে দাঙ্গার স্বরূপ ইত্যাদি বিষয়কে ধারণ করে গ্রন্থটি প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, বইটি প্রকাশের জন্যে চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েলকে আন্তরিক ধন্যবাদ জানাই। বইটি চাঁদপুরের মানুষদের নিজস্ব ইতিহাস সম্পর্কে জানাতে ভূমিকা রাখবে বলে তিনি প্রত্যাশা করেন।

পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল বলেন, চাঁদপুরের ইতিহাস, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে গবেষণার জন্য আমরা কাজ করছি। ইতিমধ্যেই গবেষণা গ্রন্থ ‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’ প্রকাশিত হয়েছে। এখন প্রকাশিত হলো ‘মহাত্মা গান্ধী ও চাঁদপুর’। বইটির মোড়ক উন্মোচন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

পৌরসভা থেকে প্রকাশের অপেক্ষায় রয়েছে ‘কাজী নজরুল ইসলাম ও চাঁদপুর’ বইটি। এটিও শিগগির প্রকাশ হবে। এ বইগুলো চাঁদপুরের ইতিহাস চর্চায় সহায়ক হবে বলেও তিনি আশা রাখেন।

এমএইচএস

Link copied