ইংকের সাহিত্য-সংগীত আড্ডা ‘লাউড এনাফ টু বি হার্ড’ অনুষ্ঠিত

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০৪ জানুয়ারি ২০২২, ০৮:৪১ পিএম


ইংকের সাহিত্য-সংগীত আড্ডা ‘লাউড এনাফ টু বি হার্ড’ অনুষ্ঠিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সাহিত্য ক্লাব ‘ইংক’ প্রায় পাঁচ বছর ধরে সাহিত্যের বিভিন্ন বিষয় ও চিন্তার ওপর বৈচিত্র্যময় আড্ডার আয়োজন করে আসছে। 

এরই ধারাবাহিকতায় সোমবার (৩ জানুয়ারি) ক্লাবটি নিজেদের বিভাগ প্রাঙ্গণে ভারতের ঔপন্যাসিক ও রাজনীতি সচেতন লেখক অরুন্ধতী রায়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ‘লাউড এনাফ টু বি হার্ড’ শিরোনামে একাদশ সাহিত্য ও সংগীত আড্ডার আয়োজন করে।

আয়োজনে মূল আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন আদিবাসী মানবাধিকারকর্মী ও ব্যান্ড দল মাদলের সুরকার, সংগীতশিল্পী ও গীতিকার শ্যাম সাগর মানকিন। মঞ্চে তার বক্তব্য ও গান পরিবেশনা ক্যাম্পাসকে প্রাণবন্ত ও উৎসবমুখর করে তোলে। 

দুপুর ২টায় ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান ড. ইমদাদুল হুদা এবং সহকারী অধ্যাপক ও ক্লাবটির উপদেষ্টা উম্মে ফারহানার স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আড্ডার সূচনা হয়। পরে বিভাগের সহযোগী অধ্যাপক রায়হানা আক্তার আড্ডার চিন্তার সঙ্গে মিল রেখে ‘আত্মতুষ্টির ক্যানভাস’ কবিতাটি আবৃত্তি করেন। 

100%

সমগ্র আড্ডায় বিভিন্ন সাহিত্যিক অ্যাকটিভিস্ট ব্যক্তিত্বদের প্রসঙ্গে আলোচনা করা হয়। অরুন্ধতী রায়, কাজী নজরুল ইসলাম, নবারুণ ভট্টাচার্য, মহাশ্বেতা দেবী প্রমুখ ব্যক্তিদের সাহিত্যে অ্যাকটিভিজম নিয়ে কথা বলেন আলোচক নাদিয়া আফরিন নিগার ও নওশীন আনজুম নিধি। শিক্ষার্থীদের সমবেত অংশগ্রহণে ‘আসাদের শার্ট’, ‘স্টিল আই রাইজ’ কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ ও গান এবং আলোচনার মাধ্যমে আড্ডা আরও প্রাণবন্ত হয়ে ওঠে।

আড্ডার উপস্থাপক হিসেবে ছিলেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী আল শাহরিয়ার উদয় ও জারীন তাসনীম। এতে আরও উপস্থিত ছিলেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক এবং ক্লাবটির মডারেটর আব্দুল্লাহ আল মুক্তাদিরসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

আরএইচ

Link copied