মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৭ জানুয়ারি ২০২২, ০৭:৫৩ এএম


মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন

বাংলা একাডেমিতে আয়োজিত এক বক্তৃতায় বক্তারা বলেছেন, অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তক মাইকেল মধুসূদন দত্ত বাংলা ও বাঙালির কবি। তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন।

তারা আরও বলেন, মাইকেল মধুসূদন দত্ত বাংলা কবিতায় নতুন স্বরের প্রবর্তক। বাংলার ইতিহাস-পুরাণ তাঁর কবিতায় নতুন ব্যঞ্জনায় উদ্ভাসিত হয়ে বৈশ্বিক পরিপ্রেক্ষিতে বাংলা সাহিত্যের সীমানা সম্প্রসারিত করেছে।

কবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৮তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে গতকাল (বুধবার) বাংলা একাডেমির অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন মধুসূদন গবেষক খসরু পারভেজ ও একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) হাসনা জাহান খানম। 

খসরু পারভেজ বলেন, মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যকে নতুন উচ্চতা দান করেছেন। বাংলা কবিতা, নাটক ও প্রহসন তাঁর জাদু-কলমে বিশ্বসাহিত্যের দরবারে সম্মানজনক আসনে উন্নীত হয়েছে। পশ্চিমা বিশ্বে বসবাস করেও তিনি কখনও ভুলে যাননি বাংলার শ্যামল মৃত্তিকা ও জলের আহ্বান। 

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, মাইকেল মধুসূদন দত্তের জন্মের দ্বিশতবর্ষ সমাগত। আমরা প্রত্যাশা করি বাংলাদেশে তার স্মৃতিবিজড়িত স্থানগুলো যথাযথভাবে সংরক্ষিত হবে এবং সাহিত্যকর্ম সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে। বাসস। 

এনএফ

Link copied