শত বছরেও বিশ্বে সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠিত হয়নি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

৩০ এপ্রিল ২০২২, ০৯:৪০ পিএম


শত বছরেও বিশ্বে সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠিত হয়নি

অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। একইসঙ্গে সংগঠনটি বলছে, মহান মে দিবসের শত বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত বিশ্বে সাংবাদিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠিত হয়নি।

মহান মে দিবসকে সামনে রেখে শনিবার সন্ধ্যায় ডিউজের দপ্তর সম্পাদক আমানউল্লাহ আমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন সংগঠনটির সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন।

বিজ্ঞপ্তিতে তারা বলেন, বাঙালি জাতি-রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলন থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা পালন করেছে। অসংখ্য আন্দোলনে সাংবাদিক সমাজ সম্মুখসারিতে থেকেছেন। সংবাদমাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হলেও তার সাংবিধানিক স্বীকৃতি মেলেনি আজও। রক্তরাঙা এ দিনেও বলতে হচ্ছে- সাংবাদিকদের অধিকার ও মর্যাদা এখনও পর্যন্ত প্রতিষ্ঠিত হয়নি। 

আরও বলা হয়, সংবাদমাধ্যমে চলছে এক ভীতিকর পরিবেশ পরিস্থিতিতে। নানা অজুহাতে সাংবাদিক ছাঁটাই, বেতন-ভাতা পরিশোধ না করা, চুক্তিভিত্তিক নিয়োগসহ চলছে এক হ-য-ব-র-ল অবস্থা। এরমধ্যে মরার ওপর খাঁড়ার ঘায়ের মতো হাজির হয়েছে গণমাধ্যমকর্মী আইনের বিভিন্ন অমর্যাদাকর ধারা। সর্বোপরি এক ধরনের হতাশাব্যঞ্জক চিত্র আজ সাংবাদিক সমাজের সামনে।

অনেক প্রতিষ্ঠানই সরকারের কাছ থেকে সংবাদমাধ্যমের সুবাদে সুযোগ-সুবিধা গ্রহণ করলেও সাংবাদিকদের ন্যায্য অধিকার ও দাবি মেটাতে অনাগ্রহী। ঈদের আগেও অনেক সংবাদমাধ্যমের মালিক সাংবাদিকদের বেতন-ভাতা ও বোনাস পরিশোধ করেননি। উপরন্তু দু-একটি প্রতিষ্ঠান ছাঁটাই করেছে।

এমন পরিস্থিতি মোকাবিলায় মহান মে দিবসের চেতনাকে ধারণ করে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন।

এমএইচএন/আরএইচ

Link copied