ক্র্যাব নিউজ বিডির যাত্রা শুরু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৬ পিএম


ক্র্যাব নিউজ বিডির যাত্রা শুরু

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) নিউজ পোর্টাল 'ক্র্যাব নিউজ বিডি' (www.crabnewsbd.com) যাত্রা শুরু করেছে।

বুধবার (১ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এ পোর্টালের উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, সমাজে অনেক অপরাধ সংঘটিত হয়। সব অপরাধের বিচার হয় না। কিছু অপরাধ ঢাকা পড়ে। এ ক্ষেত্রে ক্রাইম রিপোর্টারের ভূমিকা অনেক। তবে সাংবাদিককে নীতিগতভাবে ঠিক থাকতে হবে। কারণ একটা অপরাধ বিষয়ক প্রতিবেদন প্রকাশ করতে অনেক প্রমাণ দরকার হয়। এই প্রমাণ সংগ্রহ করতে গিয়ে অনেক বাধার সম্মুখীন হতে হয় সাংবাদিকদের। এই সময় একজন সাংবাদিক যদি নীতিগতভাবে ঠিক থাকেন তবে তার উপর কোনো দায় বর্তায় না। অপরাধগুলো ভালোভাবে সামনে চলে আসে।

তিনি আরও বলেন, সবাইকে মনে রাখতে হবে কেউ যেন হয়রানির শিকার না হয়। কোনো ছোট অপরাধকে বড় করে উপস্থাপন করা যাবে না। যদি কোনো ছোট অপরাধ বড় করে প্রকাশ করা হয় তবে তার (অপরাধীর) এক রকম শাস্তি হয়ে যায়। তারপরও তো আইনের বিষয়টি আছে। সুতরাং কেউ যেন হয়রানির শিকার না হয় সেই বিষয়টি অবশ্যই মনে রেখে নিউজ পোর্টাল চালাতে হবে। আমি এই নিউজ পোর্টালের শুভ উদ্বোধন ঘোষণা করছি।

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বর্তমানে অনলাইন ও আইপি টিভি নিয়ে মানুষ সাংবাদিকদের উপর বিরক্ত। কারণ এসব দিয়ে অসাংবাদিকরা সাধারণ মানুষকে হয়রানি করছে। বর্তমানে সাংবাদিকতায় সম্পাদনার মানুষের অভাব আছে। যার ফলে ফেসবুকের স্ট্যাটাস দিয়ে পত্রিকার পাতা ভরিয়ে দেওয়া হচ্ছে। এটা ঠিক নয়। আমরা এখন যে কেউ সাংবাদিক হয়ে যাচ্ছি। ক্রাইম রিপোর্টিংয়ের জন্য দক্ষতা প্রয়োজন। কারণ, রাজনীতির পরেই পাঠকদের আগ্রহ ক্রাইমে। আমি ক্র্যাব নিউজের জন্য শুভকামনা জানাচ্ছি।

ক্র্যাবের জ্যেষ্ঠ সদস্য ও প্রধান উপদেষ্টা শংকর কুমার দে বলেন, ক্র্যাবের এ নিউজ পোর্টালের জন্য আমার শুভকামনা। তবে অনলাইন নিউজ পোর্টাল নিয়ে আমার আতঙ্ক আছে। কারণ দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য নিউজ পোর্টাল। এতে অনেকে প্রতারণার শিকার হচ্ছে। এমন সময়েই এ ক্র্যাব নিউজের যাত্রা। আমি এই পোর্টালের প্রধানদের অনুরোধ করব, এখানে কাউকে বিনামূল্যে কাজে লাগাবেন না। ন্যূনতম সম্মানীটুকু দেবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ক্র্যাব সভাপতি মিজান মালিকসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এমএইচএন/এসকেডি

Link copied