আর্টিকেল নাইনটিন ও ডয়চে ভেলের সাংবাদিকতা কোর্সের ষষ্ঠ ব্যাচ শুরু

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ অক্টোবর ২০২১, ০৪:১৯ পিএম


আর্টিকেল নাইনটিন ও ডয়চে ভেলের সাংবাদিকতা কোর্সের ষষ্ঠ ব্যাচ শুরু

মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ, গণমাধ্যম আইন ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জনে অনলাইন কোর্স চালু করেছে। ডয়চে ভেলে (ডিডব্লিউ) একাডেমি ও আর্টিকেল নাইনটিন পরিচালিত ১০ সপ্তাহের ‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ অনলাইন কোর্সের ষষ্ঠ ব্যাচ আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হবে।

সোমবার (১১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আর্টিকেল নাইনটিন। এর আগে, প্রথম ব্যাচ শুরু হয় গত বছরের ১৫ ফেব্রুয়ারি। এ কোর্সের পাঁচটি ব্যাচে মোট এক হাজার ৩০০ জন প্রশিক্ষণার্থী নিবন্ধন করেন। এদের মধ্যে ৭১ জন প্রশিক্ষণার্থী সফলভাবে কোর্সটি সম্পন্ন করেছেন। যাদের মধ্যে ৬১ জন পুরুষ ও ১০ জন নারী।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলা ভাষায় প্রণীত ও পরিচালিত অনলাইন কোর্সটিকে ডিজিটাল অধিকার ও নিরাপত্তা, গণমাধ্যম আইন ও গণমাধ্যম নৈতিকতা, এই তিন ভাগে ভাগ করা হয়েছে। এ বিষয়ে জানতে আগ্রহী যে কেউ বিনামূল্যে এই কোর্সে অংশ নিতে পারবেন। এই কোর্সের মাধ্যমে সর্বশেষ গণমাধ্যম আইন, নীতি-নৈতিকতার প্রয়োগ এবং ডিজিটাল অধিকার ও নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করা যাবে। সফলভাবে কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীদের ডয়চে ভেলে (ডিডব্লিউ) একাডেমি ও আর্টিকেল নাইনটিনের স্বীকৃত সনদপত্র দেওয়া হবে। কেবল ইন্টারনেট সংযোগ থাকলেই কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে যে কেউ কোর্সটিতে নিবন্ধন করে অংশগ্রহণ করতে পারবেন। এজন্য https://banglatutorial-media.org এই লিংকে নিবন্ধন করে কোর্সের কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে।

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এই অনলাইন কোর্স সম্পন্ন করার মাধ্যমে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সচেতন ও দায়িত্বশীল হয়ে উঠবেন। এই কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি বা নিয়ম, সত্যবাদিতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, প্রযুক্তিগত এবং ডিজিটাল অধিকার ও সুরক্ষা বিষয়ে জানবেন।

উল্লেখ্য, আর্টিকেল নাইনটিন যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। যা বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত এই সংস্থাটি মত প্রকাশের স্বাধীনতা ও মুক্ত চিন্তা নিশ্চিতে কাজ করে আসছে। সংস্থাটি ২০০৮ সাল থেকে দক্ষিণ এশিয়ায় এর কার্যক্রম শুরু হয়।

এসআর/ওএফ

Link copied