প্রান্তিক কৃষকদের উন্নয়নে এসএফডিএফ-জিএনআইএনের সমঝোতা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

৩০ মার্চ ২০২২, ০৩:৫৯ পিএম


প্রান্তিক কৃষকদের উন্নয়নে এসএফডিএফ-জিএনআইএনের সমঝোতা

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধিভুক্ত ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) ও আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের (জিএআইএন) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। 

এর মাধ্যমে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দারিদ্র্য বিমোচন ও সব স্তরের ভোক্তাদের পুষ্টি নিশ্চিতকরণে অবদান রাখতে কাজ করবে সংস্থা দুটি। বুধবার সচিবালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক সই হয়েছে। 

এসএফডিএফের পক্ষে সংস্থার ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন আকন্দ এবং জিএএইএনের পক্ষে প্রধান নির্বাহী ড. লরেন্স হাদ্দাদ সমঝোতায় সই করেন। অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য উপস্থিত ছিলেন। 

সমঝোতায় সই শেষে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, নাগরিকদের কর্মক্ষম ও সুস্থ জীবন যাপনের প্রয়োজনে পুষ্টিসমৃদ্ধ খাদ‍্যের বিকল্প নেই। বঙ্গবন্ধুকন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষিবান্ধব নীতির ফলে দেশ আজ খাদ‍্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টিমান বৃদ্ধির লক্ষ্যে এ সমঝোতা পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে।

অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান এবং বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু উপস্থিত ছিলেন। এছাড়া জিএআইএনেরর কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ) ডা. রুদাবা খন্দকার এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএইচআর/আরএইচ

Link copied