এমপিওভুক্তি চায় প্রতিবন্ধী বিদ্যালয়গুলো

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫৮

এমপিওভুক্তি চায় প্রতিবন্ধী বিদ্যালয়গুলো

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে একসঙ্গে এমপিওভুক্ত করাসহ ১১ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মুহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে থেকে এসব দাবি জানানো হয়।

সমিতির অন্যান্য দাবিগুলো হচ্ছে- বিদ্যালয়ে নিয়োগের তারিখ থেকে বেতন-ভাতা দেওয়া; বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র/ছাত্রীদের শতভাগ উপবৃত্তি দেওয়া; প্রতিবন্ধী বিদ্যালয়ে শিক্ষা কারিকুলাম অনুযায়ী বিনামূল্যে পাঠ্য বই বিতরণ করা; বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র/ছাত্রী উপযোগী স্বাস্থ্য সম্মত খাবার পরিবেশন করা; চাহিদা অনুযায়ী শতভাগ শিক্ষা উপকরণ নিশ্চিত করা; প্রতিবন্ধী বিদ্যালয়গুলো নিয়মিত মনিটরিং নিশ্চিত করা; বিদ্যালয়ের শিক্ষক/কর্মচারীদের মান উন্নয়নমূলক ট্রেনিংসহ সংশ্লিষ্ট সব সুযোগ সুবিধা নিশ্চিত করা; শতভাগ বিদ্যালয় আধুনিক মান-সম্পন্ন প্রতিবন্ধী বান্ধব ভবন নির্মাণ নিশ্চিত করা; প্রতিবন্ধী বিদ্যালয়গুলোতে আধুনিক থেরাপি সরঞ্জাম সরবরাহসহ থেরাপি সেন্টার চালু করা এবং ছাত্র/ছাত্রীদের শিক্ষা জীবন শেষে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানসহ আত্মনির্ভরশীল জীবন যাপনের নিশ্চয়তা প্রদান করা।

সম্মেলনে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বায়ক মো. আরিফুর রহমান অপু বলেন, বাংলাদেশে ২ হাজার ৭০০টি প্রতিবন্ধী বিদ্যালয় আছে। সরকারের যথাযথ কর্তৃপক্ষের সিদ্ধান্তে এমপিওভুক্তির জন্য ২০২০ সালের জানুয়ারি মাসের ১ তারিখে থেকে ২০ তারিখ পর্যন্ত অনলাইন নিবন্ধনের কথা জানানো হয়। আমরা প্রয়োজনীয় সব তথ্য সরবরাহ করে সেটি পূরণ করি। কিন্তু এক বছর পার হয়ে গেলেও এ বিষয়ে কোনো তথ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়নি। এতে আমরা অনেকটাই হতাশ।

আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা আশা করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহমর্মিতায় এ প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির আলোর মুখ দেখব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অটিজম সাপোর্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব মো. হারুন অর রশিদ, আব্দুস ছালাম-প্রিন্সিপাল হাইকেয়ার স্কুলের প্রধান শিক্ষক ইসরাত জাহান, হাইকেয়ার সোসাইটির মহাসচিব তরিফুল ইসলাম খান প্রমুখ।

এইচএন/এমএইচএস

Link copied