বহির্বিশ্বে দেশের মর্যাদা বৃদ্ধিতে নতুন কর্মকর্তা‌দের আহ্বান

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ মে ২০২২, ০৯:৩৭ পিএম


বহির্বিশ্বে দেশের মর্যাদা বৃদ্ধিতে নতুন কর্মকর্তা‌দের আহ্বান

দেশপ্রেমে উজ্জীবিত হয়ে বহির্বিশ্বে বাংলাদেশের মর্যাদা ও সুনাম বৃদ্ধিতে আন্তরিকভাবে কাজ করার জন্য ফরেন সার্ভিসের নবীন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্সের (এসডিটিসি) সনদ বিতরণ অনুষ্ঠানে এ আহ্বান জানান তি‌নি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান বিশ্ব-ব্যবস্থা এবং বৈশ্বিক সমস্যাগুলো সম্পর্কে নবীন কূটনীতিকদের ব্যাপক জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের উপযুক্ত করে গড়ে তুলতে হবে।

নবীন কূটনীতিকদের প্রশিক্ষিত করার ক্ষেত্রে ফরেন সার্ভিস একাডেমির ভূমিকার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ— এ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পেশাদারিত্বের উৎকর্ষতা বৃদ্ধিতে ফরেন সার্ভিস একাডেমি প্রশংসনীয় অবদান রাখছে। 

বাংলাদেশের ফরেন সার্ভিস কর্মকর্তাদের পাশাপাশি ভবিষ্যতে অন্যান্য দেশের কর্মকর্তাদের জন্যেও এ একাডেমি আদর্শ প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ড. মোমেন বলেন, একবিংশ শতাব্দীর কূটনীতিক হিসেবে ফরেন সার্ভিসের নবীন কর্মকর্তাদের জাতীয় ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য চিন্তা-চেতনায় কৌশলী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ, কূটনৈতিক পরিমণ্ডলে যোগাযোগ, পরিচিতি বৃদ্ধি ও কথোপকথনেও নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। নবীন কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, পরিবর্তিত বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও সমুজ্জ্বল করতে নবীন কর্মকর্তাদের দক্ষ কূটনীতিক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে হবে।

অনুষ্ঠানে ২৬তম ও ২৭তম বিশেষায়িত প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী ৩২ কর্মকর্তাকে সনদ দেওয়া হয়। প্রশিক্ষণে অসাধারণ সাফল্য অর্জন করায় ২৬তম প্রশিক্ষণ কোর্সের ওয়ালিদ মোহাম্মদ ও ২৭তম কোর্সের মো. আমিনুল ইসলামকে সৈয়দ মোয়াজ্জেম আলী স্মারক পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে নবীন কর্মকর্তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর আসাদ আলম সিয়াম। সনদ প্রদান শেষে উভয় প্রশিক্ষণ কোর্সের কর্মকর্তাদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এ সময় বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের মহাপরিচালক অ্যাম্বাসেডর ইমতিয়াজ আহমেদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স) রিয়ার এডমিরাল (অব.) খুরশেদ আলম, সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ, সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, ফরেন সার্ভিস একাডেমির মহাপরিচালক শাহ মোহাম্মদ শফি, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনআই/ওএফ

Link copied