কানাইঘাট উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম স্থগিত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ মে ২০২২, ০৭:০১ পিএম


কানাইঘাট উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম স্থগিত

সিলেটের কানাইঘাট উপজেলার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত একটি আদেশ জারি করেছে ইসি।

আদেশে ইসি জানায়, ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি, ২০২২ এর প্রথম ধাপে তফসিল ঘোষিত সিলেট জেলার কানাইঘাট উপজেলায় আগামীকাল (২০ মে) থেকে তথ্য সংগ্রহ কার্যক্রম আকস্মিক বন্যার কারণে স্থগিত রাখা হলো। সেই সঙ্গে তথ্য সংগ্রহের কার্যক্রম পরবর্তী দুই সপ্তাহ পর থেকে যথারীতি শুরু করা হবে।

ইসির পূর্ব ঘোষিত সময়সূচি অনুসারে আগামীকাল (২০ মে) থেকে দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম ২০ মে থেকে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত অথবা শুরুর তারিখের পরবর্তী তিন সপ্তাহ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে।

ইসি জানায়, এবার নির্বাচন কমিশন নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য নেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ ও ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবেন। এই কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেওয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

ইসি জানায়, প্রথম ধাপে ১৪০টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হবে। এরপর পর্যায়ক্রমে ছবি তোলা ও ভোটার নিবন্ধনের কার্যক্রম চলবে। অবশিষ্ট উপজেলাসমূহের সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও জেলা নির্বাচন অফিসার স্থানীয়ভাবে তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করবেন।

যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান জানান, এবার ভোটার হালনাগাদ কার্যক্রমে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় তাদের নাম যুক্ত হয়ে যাবে।

এসআর/আইএসএইচ

Link copied