মানসিক রোগীদের সেবাপ্রাপ্তি সহজ করতে নীতির অনুমোদন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৯ মে ২০২২, ০৮:২৭ পিএম


মানসিক রোগীদের সেবাপ্রাপ্তি সহজ করতে নীতির অনুমোদন

মানসিক রোগীদের সেবাপ্রাপ্তি সহজ করতে ‘জাতীয় মানসিক স্বাস্থ্য নীতি- ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (১৯ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘জাতীয় মানসিক স্বাস্থ্য নীতি-২০২২’ স্বাস্থ্য বিভাগ থেকে নিয়ে আসা হয়েছে। বিশ্বব্যাপী একটা ট্রেন্ড যে মানসিক স্বাস্থ্য ছাড়া স্বাস্থ্যসেবা অসম্পূর্ণ। সুতরাং যখনই স্বাস্থ্যের কথা আসবে তখনই মানসিক স্বাস্থ্যের কথা আসবে। তারই পরিপ্রেক্ষিতে এটা অনুমোদন দেওয়া হয়েছে। সার্ভে অনুযায়ী প্রাপ্তবয়স্কদের মধ্যে ১৮ দশমিক শূন্য ৭ শতাংশ এবং শিশু-কিশোরদের মধ্যে প্রায় ১২ দশমিক শূন্য ৬ শতাংশ মানুষ মানসিক রোগে ভুগছেন। এ সংখ্যাকে এড্রেস করা দরকার।

সেজন্য মানসিক স্বাস্থ্যের প্রয়োজনীয়তা ও সেবাপ্রাপ্তি কীভাবে সহজ করা যায়, মাঠপর্যায়ে কীভাবে অভিজ্ঞতা অর্জন করা যায় এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত নিয়ে কীভাবে তাদেরও সমাজ জীবনের অংশ করা যায় সেজন্য এ স্বাস্থ্যনীতিটা- বলেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, বিশেষজ্ঞদের নিয়ে দল গঠন করে, তাদের মতামত নিয়ে খসড়াটি করা হয়েছে। জাতিসংঘের ইউএনসিআরপিডি’তে কনভেনশন অনুযায়ী, মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার বিষয়টিকে বিবেচনা করতে হয়। সেজন্য এ নীতিমালাটি নিয়ে আসা হয়েছে।

এসএইচআর/এসএম

Link copied