রবীন্দ্রনাথ স্মরণে ব্রুনাইয়ে বিশেষ অনুষ্ঠান

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০২২, ০৩:০৯ এএম


রবীন্দ্রনাথ স্মরণে ব্রুনাইয়ে বিশেষ অনুষ্ঠান

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী স্মরণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন ক‌রে‌ছে ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশন। শ‌নিবার ব্রুনাই‌য়ের বাংলা‌দেশ হাইক‌মিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

হাইক‌মিশন জানায়, ব্রুনাই সময় বিকেল ৩টা ৪৫ মি‌নি‌টে শুরু হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির সদস্য, ব্রুনাইয়ে ফ্রান্স, ইরান, ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত, ইউনিভার্সিটি টেকনোলোজি ব্রুনাইয়ের অধ্যাপক ও সহকারী ভাইস চ্যান্সেলর (গবেষণা) ড. মোহাম্মদ হাসনাইন ইসা, সহকারী অধ্যাপক ড. মালাই জেইতি বিনতি শেখ আব্দুল হামিদ, সিনিয়র সহকারী অধ্যাপক ড. রামা রাও কারি, ব্রুনাই ফুড অ্যাওয়ার্ডসের সিইও হাজি নাসির বিন দ্যাতো পাদুকা লতিফ ও ব্রুনাইয়ের নামকরা চিত্রশিল্পী পেংগিরান ওয়াহাব প্রমুখ। 

বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা তার স্বাগত বক্তব্যে বাংলা সাহিত্যের প্রতিটি শাখায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবাধ বিচরণ ও তার অসাধারণ সাহিত্যকর্মের জন্য বিশ্ব দরবারে যে সুউচ্চ আসন তা সম্পর্কে আলোকপাত করেন।

এরপর রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কাবুলিওয়ালা’র ইংরেজি অনুবাদ পাঠ করে শোনান ‘রিডিং অ্যান্ড লিটারারি অ্যাসোসিয়েশন’ (রেলা), ব্রুনাইয়ের তরুণ ছেলে-মেয়েরা। তবে অনুষ্ঠানে সবার দৃষ্টি ও মনোযোগ আকৃষ্ট করেন বাংলাদেশ সরকারের প্রাক্তন কর্মকর্তা (অতিরিক্ত সচিব) আসলাম ইকবাল, তিনি রবীন্দ্রনাথের একটি কবিতা আবৃত্তি করে শোনান।

ভারতীয় উপমহাদেশে প্রথম নোবেল বিজয়ী এই অসামান্য প্রতিভাধর কবিকে শ্রদ্ধা জানাতে ব্রুনাইয়ে ভারতের রাষ্ট্রদূত অলোক দিমরি উপস্থিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ সংক্রমণ সংক্রান্ত কারণে তিনি উপস্থিত হ‌তে পা‌রেন‌নি।

অনুষ্ঠানের শেষ অংশে ইউনিভার্সিটি টেকনোলোজি ব্রুনাইয়ের সহকারী অধ্যাপক ড. মালাই জেইতি বিনতি শেখ আব্দুল হামিদের লিখিত একটি শিশুতোষ বই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

এনআই/এসকেডি

Link copied