বৈশ্বিক অর্থনীতিতে মন্দাভাব : ব্যবস্থা নিতে বললেন অর্থমন্ত্রী

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ মে ২০২২, ১২:৩২ এএম


বৈশ্বিক অর্থনীতিতে মন্দাভাব : ব্যবস্থা নিতে বললেন অর্থমন্ত্রী

ফাইল ছবি

বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দাভাবের বিরূপ প্রভাব যেন দেশের পুঁজিবাজারসহ অর্থনীতির কোনো খাতে না পড়ে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার (২২ মে) রাতে অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ এর অভিঘাত থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় নতুনভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধাবস্থা শুরু হয়েছে। ফলে সারা বিশ্বে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ অর্থনৈতিক মন্দা পরিলক্ষিত হচ্ছে।

বিশ্বব্যাপী এ অর্থনৈতিক মন্দাভাবের বিরূপ প্রভাব যেন দেশের পুঁজিবাজারসহ অর্থনীতির কোনো খাতে না পড়ে সে বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

পুঁজিবাজারে স্বাভাবিক লেনদেন বজায় রাখা ও বিনিয়োগের উত্তম পরিবেশ সৃষ্টি এবং অর্থনৈতিক প্রক্রিয়া অব্যাহত রাখতে কী ধরনের সহায়তা প্রয়োজন ইত্যাদি বিষয় নিয়ে অর্থমন্ত্রী রোববার একটি সভা করেন। সভায় এ দিকনির্দেশনা দেন তিনি।

দেশের পুঁজিবাজারে ছোট-বড় কোনো বিনিয়োগকারীর স্বার্থই যেন ক্ষুণ্ণ না হয়, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার ওপর গুরুত্বারোপ করেন মুস্তফা কামাল। একই সঙ্গে তিনি দেশের অর্থনীতির জোরালো অবস্থা ফিরিয়ে আনতে অতিসত্বর কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, সিনিয়র অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ উপস্থিত ছিলেন।

এসআর/এমএইচএস

Link copied