যেখানে সেখানে যাত্রী ওঠানামা বন্ধে পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ মে ২০২২, ০৬:১৫ পিএম


যেখানে সেখানে যাত্রী ওঠানামা বন্ধে পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

যানজট নিরসনে সাইনবোর্ড লাগানোসহ ব্যতিক্রমী কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক ওয়ারী বিভাগ। পথচারী, পরিবহন শ্রমিক ও পরিবহন পরিচালনা কমিটির সদস্যদের নিয়ে সচেতনতামূলক কর্মসূচি কার্যক্রম পরিচালনা করা হয়। পাশাপাশি নিয়ম না মেনে যেখানে-সেখানে যাত্রী ওঠানামা করায় ৩০টি পরিবহনের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। 

ডিএমপির ট্রাফিক-ওয়ারী বিভাগের যাত্রাবাড়ী জোনের সহকারী পুলিশ কমিশনার মো. তারিকুল ইসলাম মাসুদ জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফাতেমা নাজ ইনকামিংয়ে মেয়র হানিফ ফ্লাইওভারে উঠার লেনে যত্রতত্র যাত্রী ওঠানামা নিত্যদিনের ঘটনা। যে কারণে যান চলাচল ধীরগতি হয়ে যায় এবং পিক আওয়ারে সাধারণত যানজটের সৃষ্টি হয়।

তিনি বলেন, এ সমস্যা সমাধানে ট্রাফিক-ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. সাইদুল ইসলামে নির্দেশনায় মঙ্গলবার (২৪ মে) সেখানে বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

dhakapost

তিনি বলেন, অভিযানের অংশ হিসেবে সেখানে যত্রতত্র বাস দাঁড় করিয়ে যাত্রী ওঠানামা না করানোর জন্য সাইনবোর্ড লাগানো হয় এবং কোথা থেকে যাত্রী ওঠানামা করবে সে জায়গাও নির্ধারণ করে দেওয়া হয়। এছাড়া হেলপারের মাধ্যমে যাত্রীদের সচেতন করা হয় তারা যেন যেখানে-সেখানে চলন্ত অবস্থায় গাড়িতে ওঠানামা না করে। নির্দিষ্ট বাস স্টপেজ থেকে ওঠানামা করার জন্য অনুরোধ করা হয়।

তিনি আরও বলেন, চলন্ত অবস্থায় বাসের দরজা খোলা রাখা, এক গাড়ির সঙ্গে অন্য গাড়ির প্রতিযোগিতামূলক চলাচল, যত্রতত্র বাস থামানোসহ বিভিন্ন অপরাধে সংশ্লিষ্ট চালকদের বিরুদ্ধে নিয়মিত অভিযান এবং আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। আজ ৩০টি পরিবহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এটি চলমান থাকবে।

জেইউ/এসকেডি

Link copied