পরিবার থেকেই নারীর সমতা অর্জনের পদক্ষেপ নিতে হবে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২২, ০৯:১৬ পিএম


পরিবার থেকেই নারীর সমতা অর্জনের পদক্ষেপ নিতে হবে

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি করতে সচেতনতামূলক কার্যক্রম জোরদার করতে হবে। পরিবার থেকেই নারীর ক্ষমতায়ন ও সমতা অর্জনের প্রাথমিক পদক্ষেপ নিতে হবে।

বুধবার (২৫ মে) মিসরের কায়রোতে অনুষ্ঠিত এবং অরগানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজের (ওআইসি) উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আয়োজিত ‘পরিবারের মধ্যে নারী ও মেয়েদের ক্ষমতায়নে পরিবার-ভিত্তিক নীতির ভূমিকা’ শীর্ষক অনলাইন সিম্পোজিয়ামে তিনি এ কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন ব্যক্তি এবং পরিবারের সদস্যদের উপলব্ধি, স্বামী-স্ত্রীর ইতিবাচক ভূমিকা, গৃহস্থালির কাজ ভাগাভাগি, সামাজিক রীতিনীতি, ধর্মীয় বিশ্বাস, মূল্যবোধ এবং পুরুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের সঙ্গে জড়িত। এজন্য নারীদের প্রশিক্ষণ, উপযুক্ত শিক্ষা, টেকনিক্যাল সাপোর্ট, আর্থিক সহায়তা করতে হবে।

এছাড়া তিনি অরগানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওআইসি) ভুক্ত দেশে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জনে শিক্ষা, প্রশিক্ষণ, দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং কর্মসংস্থান নিশ্চিত করার আহ্বান জানান।

মিসরের ন্যাশনাল উইমেন কাউন্সিলের প্রেসিডেন্ট মিজ ড. মায়া মুরসীর সভাপতিত্বে অরগানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওআইসি) ডিজি ড. আমিনা আল হাজরিসহ মালদ্বীপ, গাম্বিয়া, তুরস্ক, পাকিস্তান, মিসর ওমান, প্যালেস্টাইন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের নারী উন্নয়ন ও জেন্ডার সমতা বিষয়ক মন্ত্রী বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি থেকে ভার্চ্যুয়ালি এ সিম্পোজিয়ামে যোগদান করেন। এ সময় মহিলা অ শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার উপস্থিত ছিলেন। 

এসএইচআর/আইএসএইচ

Link copied