জ্বালানির একাধিক বিকল্প উৎস থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২২, ০৯:৪৯ পিএম


জ্বালানির একাধিক বিকল্প উৎস থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নসরুল হামিদ/ ফাইল ছবি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানির একাধিক বিকল্প উৎস থাকা বাঞ্ছনীয়। বৈচিত্র্যময় জ্বালানি ব্যবস্থাপনার সঙ্গে বিদ্যুৎ-জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিয়েও আমরা কাজ করছি। 

বুধবার (২৫ মে) মন্ত্রণালয়ে সমন্বিত বিদ্যুৎ ও জ্বালানির মহাপরিকল্পনার সার্বিক অগ্রগতি নিয়ে জাইকার স্টাডি টিমের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল এবং টেকসই নবায়ণযোগ্য জ্বালানি কর্তৃপক্ষ বিভিন্ন গবেষণা ও বিদ্যুৎ সাশ্রয়ী কার্যক্রম হাতে নিয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, সমন্বিত মহাপরিকল্পনা হতে হবে বিদ্যুৎ ও জ্বালানির টেকসই অবকাঠামো বিনির্মাণের ভিত্তি। দক্ষ ব্যবস্থাপনার সঙ্গে জ্বালানি সম্পদের চাহিদা ও সরবরাহের সর্বোত্তম সমন্বয় থাকবে। আগামীর সম্ভাব্য সমস্যা এবং তার সমাধান থাকবে এখনই।

ফুয়েল মিক্সে প্রচলিত জ্বালানির সঙ্গে আগামীর সম্ভাব্য জ্বালানির প্রতিফলন থাকা বাঞ্ছনীয় উল্লেখ করে তিনি বলেন, বিদ্যুৎ বা গ্যাস ব্যবহারের সুযোগ এবং কৃষি বা শিল্পে ব্যবহার ধরনও এখানে থাকতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, যানবাহন বা ট্রেন বিদ্যুতে চলাচলসহ গ্রিন হাইড্রোজেন নিয়েও এ মহাপরিকল্পনায় সুস্পষ্ট দিক নির্দেশনা থাকতে হবে। ইনডাকশন কুকার বা সোলার সেচ পাম্প নিয়েও কাজ করা যেতে পারে। 

ক্লিন এনার্জি পোর্টফোলিও উত্তরোত্তর বাড়ানোর বিষয়ে পরিকল্পনা রাখার বিষয়েও এ সময় তাগিদ দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী।

এসএইচআর/আরএইচ

Link copied