বিএম কনটেইনার ডিপো থেকে ১০ ডিভিআর মেশিন জব্দ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১১ জুন ২০২২, ০৩:৪২ পিএম


বিএম কনটেইনার ডিপো থেকে ১০ ডিভিআর মেশিন জব্দ

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর সিসিটিভির তথ্য সংরক্ষণ করা ১০টি ডিজিটাল ভিডিও রেকর্ডিং (ডিভিআর) মেশিন জব্দ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তবে এগুলো আগুনে পুড়ে গেছে বলে জানিয়েছেন সিআইডির কর্মকর্তারা।

শনিবার (১১ জুন) পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি দল ডিভিআর মেশিনগুলো জব্দ করেছে।

সিআইডি চট্টগ্রামের পরিদর্শক মোহাম্মদ শরীফ ঢাকা পোস্টকে বলেন, সীতাকুণ্ডের বিএম ডিপোতে ১১৮টির মতো সিসিটিভি ক্যামেরা ছিল। সেগুলোর তথ্য ডিজিটাল ভিডিও রেকর্ডিং (ডিভিআর) মেশিনে জমা হতো। এরকম ১০টি ডিভিআর মেশিন জব্দ করা হয়েছে।  

তিনি বলেন, আগুনের কারণে আইটি কক্ষটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এতে ডিভিআর মেশিনগুলোও পুড়ে গেছে। এরপরও পোড়া মেশিনগুলো জব্দ করে সীতাকুণ্ড থানা পুলিশকে দেওয়া হয়েছে। এখন বিশেষজ্ঞ দিয়ে এখানে থাকা তথ্যগুলো উদ্ধার করার চেষ্টা করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রামের বিএম কনটেইনার ডিপোটি ১১৮টি সিসিটিভি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা হতো। এদিকে কনটেইনার ডিপোর ভেতরে চলছে ধ্বংসস্তূপ সরানো ও ধোয়ামোছার কাজ। ডিপো কর্তৃপক্ষ তাদের নিজস্ব লোকবল ও যন্ত্রপাতি দিয়ে এগুলো সরাচ্ছে। 

গত ৫ জুন রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। এতে দমকলকর্মীসহ ৪৬ জন নিহত ও  আহত হয়েছেন দুই শতাধিক।

কেএম/এসএম

Link copied