সিলেটে বানভাসিদের জন্য র‍্যাবের মেডিকেল ক্যাম্পেইন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ জুন ২০২২, ০৫:৪৭ পিএম


সিলেটে বানভাসিদের জন্য র‍্যাবের মেডিকেল ক্যাম্পেইন

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত বানভাসিদের মানবিক সহায়তায় কাজ করছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এছাড়া বানভাসিদের চিকিৎসা দিতে ক্ষতিগ্রস্ত এলাকায় চলছে র‍্যাবের মেডিকেল ক্যাম্পেইন।

শুক্রবার (২৪ জুন) বিকেলে র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক (এএসপি) আ ন ম ইমরান খান এ তথ্য নিশ্চিত করেন।

এএসপি আ ন ম ইমরান খান বলেন, পাহাড়ি ঢল এবং বৃষ্টিতে সিলেট অঞ্চলে ১ মাসের ব্যবধানে ২য় দফায় সৃষ্ট বন্যায় বিপর্যস্ত স্থানীয় এলাকা। বন্যার ফলে সিলেট অঞ্চলের লাখ লাখ মানুষ পানিবন্দি। কৃষক, শ্রমিক, দিনমজুরসহ বন্যা কবলিত এলাকার মানুষেরা কর্মহীন হয়ে পড়েছেন। খাবার ও বিশুদ্ধ পানির সংকটে বানভাসি মানুষেরা অসহায় দিন কাটাচ্ছেন।

100%

তিনি বলেন, চলমান বন্যায় র‍্যাব ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত বন্যার্ত পরিবারের মাঝে মানবিক সহায়তা দিতে শুরু করেছে। বন্যায় উদ্ধার কার্যক্রমসহ দুর্গতদের মানবিক সহায়তা দেওয়ার জন্য র‍্যাব কন্ট্রোল রুমের মাধ্যমে ব্যাটালিয়ন, বিভিন্ন র‍্যাব ক্যাম্প ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। বন্যায় পানিবাহিত রোগসহ অন্যান্য রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বন্যা কবলিত বিভিন্ন অঞ্চলে ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে চিকিৎসা সেবা দিচ্ছে র‍্যাব।

এছাড়া বন্যাদুর্গত অঞ্চলে ডাকাতিসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণ ও সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে র‍্যাব।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার (২৩ জুন) র‍্যাব মহাপরিচালক সুনামগঞ্জের বন্যা কবলিত এলাকায় বন্যা কবলিত মানুষদের মাঝে মানবিক সহায়তা দেন ও দুর্গতদের দুঃখ লাগবে সর্বোচ্চ সহায়তার আশ্বাস করেন।

100%

র‍্যাবের এ কর্মকর্তা বলেন, শুক্রবার বন্যার্তদের চিকিৎসায় গঠিত র‍্যাব-৯ এর একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম সিলেটের বালাগঞ্জের প্রত্যন্ত বন্যা কবলিত অঞ্চলে দুর্গতদের মাঝে চিকিৎসা সেবা দেয়। বালাগঞ্জের অঞ্চলটিতে এখন পর্যন্ত কোন ত্রাণ বা সাহায্য পৌঁছায়নি। র‍্যাব-৯ এর টিম চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি ওই অঞ্চলের বন্যা কবলিত অসহায়দের খাদ্যসামগ্রী, স্যালাইন, মোমবাতিসহ প্রয়োজনীয় মানবিক সহায়তা দেয়।

তিনি বলেন, বালাগঞ্জের মেডিকেল ক্যাম্পেইন ও মানবিক সহায়তা কার্যক্রমে উপস্থিত ছিলেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন ও র‍্যাব-৯ এর অধিনায়ক উইং কমান্ডার মো. মোমিনুল হক।

এমএসি/আইএসএইচ 

Link copied