১৩৫ ইউপি ভোট

বিরোধ নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ জুন ২০২২, ০৮:১৩ পিএম


বিরোধ নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন

নির্বাচন সংক্রান্ত অভিযোগ ও বিরোধ নিষ্পত্তির জন্য নির্বাচনী ও আপিল ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। সম্প্রতি ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি জারি করেছে ইসি।

ইসি সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি ১৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনগুলোর বিষয়ে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি প্রতিকার চেয়ে অভিযোগ দেওয়াসহ মামলা দায়ের করতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারী জজের সমন্বয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল, আর যুগ্ম জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করতে হবে। ট্রাইব্যুনাল অভিযোগ দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পত্তি করার বাধ্যবাধকতা রয়েছে।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়, কেউ ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পত্তি করবে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল। 

উল্লেখ্য, গত ১৫ জুন দেশের ১৩৫ টি ইউপিতে নবম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এসআর/এসকেডি

Link copied