কানাডার এসডিএসে বাংলাদেশকে অন্তর্ভুক্তের অনুরোধ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৭ জুন ২০২২, ১১:৩৩ পিএম


কানাডার এসডিএসে বাংলাদেশকে অন্তর্ভুক্তের অনুরোধ

কানাডা সরকারের স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার জন্য ঢাকায় নিযুক্ত দেশটির হাই কমিশনার লিলি নিকোলসকে অনুরোধ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সোমবার (২৭ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ারের সঙ্গে সাক্ষাৎ করেন হাইকমিশনার নিকোলস। এ সময় এ অনুরোধ করেন প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শাহরিয়ার আলমের অনুরোধের পরিপ্রেক্ষিতে হাইকমিশনার জানান, বর্তমানে কানাডা সরকার এসডিএস প্রোগ্রাম পর্যালোচনা করছে। এটি চূড়ান্ত হওয়ার সঙ্গে সঙ্গে কানাডা বাংলাদেশকে এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত করার বিষয়ে বিবেচনা করতে রাজি আছে।

হাইকমিশনার দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের নতুন ক্ষেত্রগুলোর ওপর জোর দেন। যার মধ্যে রয়েছে কৃষিভিত্তিক পণ্য, আইসিটি, সবুজ প্রযুক্তি এবং মহাকাশ।

প্রতিমন্ত্রী বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা এবং আইসিজে মামলাসহ আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা ইস্যুতে কানাডার অব্যাহত সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

হাইকমিশনার নিকোলস কোভিড-১৯ ব্যবস্থাপনায় বাংলাদেশকে উদাহরণ হিসেবে উল্লেখ করে এ অবিশ্বাস্য সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। এ সময় শাহরিয়ার আলম আশা প্রকাশ করেন যে, কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে কানাডা বাংলাদেশে জেনারেল প্রেফারেন্সিয়াল ট্যারিফ (জিপিটি) সুবিধা দীর্ঘ সময়ের জন্য অব্যাহত রাখবে।

এনআই/আইএসএইচ

Link copied