ঢাকা-ওয়াশিংটনের ৫০ বছর পূর্তি বিষয়ে নিউইয়র্কে বৈঠক

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০২ জুলাই ২০২২, ০১:৪৩ এএম


ঢাকা-ওয়াশিংটনের ৫০ বছর পূর্তি বিষয়ে নিউইয়র্কে বৈঠক

‘বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের ৫০ বছর : বিশ্ব মঞ্চে বাংলাদেশ’ বিষয়ক একটি গোলটেবিল বৈঠকের আয়োজন ক‌রে‌ছে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

শুক্রবার (১ জুলাই) কনস্যুলেট জেনারেল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা, বিশেষ করে যারা সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন তারা উপস্থিত ছি‌লেন। এ‌তে বর্তমান বিশ্ব প্রেক্ষাপট ও বাস্তবতায় বৈশ্বিক ও আঞ্চলিকভাবে তাৎপর্যপূর্ণ বিভিন্ন বিষয়ে নিয়ে বক্তারা আলোচনা করেন।

কনসাল জেনারেল ড. ম‌নিরুল ইসলাম বাংলাদেশের সঙ্গে প্রতিবেশীসহ বিশ্বের অন্যান্য দেশের মধ্যকার বিরাজমান সম্পর্কের ওপর আলোকপাত করেন। তি‌নি ব‌লেন, ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক বিবেচনায় বাংলাদেশ ক্রমবর্ধমান হারে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করছে।

বৈঠকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের নানা দিক উঠে আসে। এর মধ্যে প্রাধান্য পায়- রোহিঙ্গা ইস্যু, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতাগুলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে যে অভাবনীয় উন্নয়ন সাধিত হয়েছে তা বর্ণনা করে কনসাল জেনারেল বলেন, বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসাবে বিবেচিত হচ্ছে। দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলা এবং বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের ভূমিকা প্রশংসিত হচ্ছে।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল থেকে পাওয়া সুবিধাগুলোর বর্ণনা দিয়ে তিনি ব‌লেন, যুক্তরাষ্ট্রের শিল্পপতি ও বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে তিনি অন্যান্যের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি, জাহাজ নির্মাণ শিল্প, তথ্য প্রযুক্তি, কৃষি প্রক্রিয়াজাতকরণ ও পর্যটন খাতগুলোর কথা বিশেষভাবে চিহ্নিত করেন।

এনআই/এমএইচএস

Link copied