আমরা বিএনপিকে ডাকতেই থাকব : আলমগীর

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ জুলাই ২০২২, ১২:২১ এএম


আমরা বিএনপিকে ডাকতেই থাকব : আলমগীর

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, বিএনপিকে সংলাপে অংশ নেওয়ার জন্য আমরা ডাকতেই থাকব। যতদিন তারা না আসবে, ততদিন ডাকবো।

সোমবার (৪ জুলাই) সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বিএনপিকে সংলাপে আনার বিষয়ে জানতে চাইলে আলমগীর বলেন, আমরা বার বারই তাদের ডাকবো। যতদিন তারা না আসবেন, ততদিন ডাকবো। আমরা ডাকতেই থাকবো। আহ্বান জানাবো, এইটাই আমাদের দায়িত্ব। তবে হ্যাঁ, আমাদের সীমাবদ্ধতাও আছে।

নির্বাচন সাংবিধানিক অধিকার উল্লেখ করে তিনি বলেন, সংবিধান নির্বাচন করার অধিকার দিয়েছে। এটা সাংবিধানিক অধিকার। রাজনৈতিক দল হলেই যে তাকে অবশ্যই নির্বাচন করতে হবে, এটি বলা নাই। তবে একটি কথা আছে- ধারাবাহিকভাবে পরপর দুই বার যদি কোনো দল নির্বাচনে অংশ না নেয়, তাহলে কমিশন তার নিবন্ধন বাতিল করে দিতে পারবে। আমরা চাই সবাই নির্বাচনে আসুক।

তিনি আরও বলেন, আপনি যদি মনে করেন আপনি ঠিক আছেন, অন্যরা ঠিক নেই তাহলে জনগণকে সেটি নির্ধারণ করার সুযোগ দিন। নির্বাচনে না আসলে জনগণ তো তা নির্ধারণ করতে পারছে না। ভোটারকে তো আপনি সেই সুযোগ দিচ্ছেন না।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু বিষয়ে তিনি বলেন, ঈদের পর শুরু করতে পারব কিনা তা বলতে পারছি না। তবে ঈদের পর ঠিক করা হবে কবে থেকে সংলাপ শুরু হবে।

তিনি বলেন, সংলাপে রাজনৈতিক দলগুলো একটি সুষ্ঠু নির্বাচন করতে যেকোনো পরামর্শ দিতে পারে। নির্বাচন ব্যবস্থাপনা, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট বা ইভিএম, ব্যালট অথবা কমিশনের আরো কী কী দায়িত্ব পালন করা উচিত বা কমিশন কীভাবে দায়িত্ব পালন করলে সুষ্ঠু নির্বাচন করতে পারবে সেই বিষয়গুলো নিয়ে পরামর্শ দিতে পারে। আমরা সেগুলো অত্যন্ত পজিটিভলি নেব।

দলগুলোর সঙ্গে আলোচনা করে নাকি আগে রোডম্যাপ তৈরি করে সংলাপে বসবেন? জানতে চাইলে তিনি বলেন, আমরা খসড়া করে ফেলেছি। এটি নিয়ে যখন তাদের সঙ্গে বসবো, আমরা উনাদের কথা শুনব।

ঈদের পর যে সংলাপ শুরু হবে, এটি শেষ হলে আবারও কি দলগুলোর সঙ্গে সংলাপ করবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি যে শেষ সংলাপ তা কিন্তু নয়। নির্বাচনের আগ মুহূর্ত পর্যন্ত, এমনকি প্রয়োজনে নির্বাচনের আগের দিন পর্যন্ত সংলাপ হতে পারে। কোনো রাজনৈতিক দল যদি নির্বাচনের আগের দিনও কোনো প্রস্তাব রাখে, আর সেই কাজটি করলে নির্বাচন সুষ্ঠু হবে বলে যদি আমরা মনে করি তাহলে সেদিনও ওয়েলকাম করব। এটি চলমান প্রক্রিয়া হিসেবে থাকবে।

এসআর/এমএইচএস

Link copied