Dhaka Post

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১

নতুন ভোটার হওয়ার সুযোগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:২৩

নতুন ভোটার হওয়ার সুযোগ

তৃতীয়বারের মতো আগামী ২ মার্চ দেশে পালন করা হবে জাতীয় ভোটার দিবস। দিবসটিকে সামনে রেখে নানা পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মহামারি করোনার কারণে বরাবরের মতো অনুষ্ঠান না করে এবার স্বাস্থ্যবিধি মেনে পালন করে দিবসটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) জনসংযোগ কর্মকর্তা এস এম আসাদুজ্জামান জানান, গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ২০১৮ সালের এপ্রিল মাসে মন্ত্রিসভার বৈঠকে প্রতি বছরের ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। পরে এ তারিখ পরিবর্তন করে ২ মার্চ করা হয়।

তিনি বলেন, সচেতনতা বাড়াতে এবারের ভোটার দিবসে ভোটারদের জন্য একটি সুবর্ণ সুযোগ দিচ্ছে ইসি। এবার ভোটার দিবসে নাগরিকদের  সংশ্লিষ্ট এলাকায় তদন্ত সাপেক্ষে তাৎক্ষণিকভাবেই ভোটার হওয়ার সুযোগ করে দেওয়া হবে। নির্বাচন কমিশনের উপজেলা, আঞ্চলিক, জেলা ও বিভাগীয় কার্যালয়ে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে গেলেই সরাসরি ভোটার হওয়া যাবে এদিন। 

আসাদুজ্জামান জানান, এবার বড় কোনো সমাবেশ হবে না। ভোটারদের সচেতন করতে বাংলাদেশে টেলিভিশন এবং বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হবে। নির্বাচন কমিশন সচিবালয়ের ভবনে আলোকসজ্জা করা হবে। ভবনের আশেপাশের সড়কগুলো ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো হবে। ইসির কর্মকর্তাদের নিয়ে এদিন আলোচনা অনুষ্ঠান করা হবে। 

এসআর/আরএইচ

Link copied