উত্তরায় দুর্ঘটনার পেছনে যান্ত্রিক ত্রুটি দেখছেন বিআরটির এমডি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ আগস্ট ২০২২, ০৭:৩০ পিএম


উত্তরায় দুর্ঘটনার পেছনে যান্ত্রিক ত্রুটি দেখছেন বিআরটির এমডি

রাজধানীর উত্তরায় জসিমউদ্দীন মোড়ে বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) স্থাপনা প্রকল্পের একটি গার্ডার পড়ে চারজন নিহতের ঘটনাকে নিরাপত্তাজনিত কোনো সমস্যা নয় বরং যান্ত্রিক ত্রুটি হিসেবে দেখছেন বিআরটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম।

দুর্ঘটনার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শফিকুল ইসলাম বলেন, ‌‘আমাদের গার্ডারটি ক্রেনে করে এক জায়গা থেকে আরেক জায়গায় নেওয়ার সময় সম্ভবত ক্রেন কাত হয়ে নিচে পড়ে যায়।’

ঘটনার জন্য কে দায়ী এবং কীভাবে ঘটলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌‘এই মুহূর্তে আমি না জেনে কিছু বলতে পারব না। ক্রেন কাত হয়ে গেছে— এটা যান্ত্রিক সমস্যা। এটা নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট নয়। এ বিষয়ে আমরা বিস্তারিত না জেনে কিছু বলতে পারব না।’

উল্লেখ্য, সোমবার বিকেল ৪টায় রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ ৫ জন নিহত হন। আহত হন আরও দুইজন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিআরটি প্রকল্পের জন্য নির্মিত গার্ডার একটি ক্রেন দিয়ে সরানো হচ্ছিল। এসময় গার্ডারটি হঠাৎ করে রাস্তায় চলমান প্রাইভেট কারের ওপর পড়ে যায়। গার্ডারটি ক্রেন থেকে ছুটে যায়নি, বরং ক্রেনের একপাশ উল্টে যায়।

ধারণা করা হচ্ছে ক্রেনটির ধারণক্ষমতা কম ছিল কিংবা চালক ভুলভাবে সেটি অপারেট করেছেন।

এইউএ/এসকেডি

টাইমলাইন

Link copied