রোমের বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর, ১৫ দিনের আল্টিমেটাম প্রবাসীদের

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ আগস্ট ২০২২, ০১:১২ পিএম


রোমের বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর, ১৫ দিনের আল্টিমেটাম প্রবাসীদের

পাসপোর্টে বয়স সংশোধন ইস্যুতে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের সাম‌নে বি‌ক্ষোভ ক‌রে‌ছেন শতাধিক প্রবাসী বাংলাদেশি। এসময় দূতাবাসে ভাঙচুর চালানোর অভিযোগও উঠেছে।

রো‌মের স্থানীয় সময় মঙ্গলবার (১৬ আগস্ট) দূতাবাস প্রাঙ্গণে এ ঘটনা ঘটে।

রো‌মের বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, পাসপোর্টের দাবিতে বি‌ক্ষোভ করা প্রবাসীরা দূতাবাসের বাংলাদেশি চ্যান্সরি কমপ্লেক্সে ঢুকে ব্যাপক ভাঙচুর চালান। এতে প্রধান ফটকের দুটি দরজা এবং মূল্যবান আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ত‌বে দ্রুত সম‌য়ের মধ্যে ইতালির পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিক্ষোভকারীদের মধ্যে ২ জনকে গ্রেপ্তার করেছে রোম পুলিশ।

জানা যায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে রাষ্ট্রদূত মো. শামীম আহসানসহ দূতাবাস কর্মকর্তাদের সঙ্গে প্রায় ৪ ঘণ্টা ধ‌রে আলোচনা করেন বিক্ষোভকারীরা। ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকি দিয়ে তারা দূতাবাস ত্যাগ করেন। এসময় বিক্ষোভকারীরা বাংলাদেশের সরকার প্রধান বরাবর দুটি স্মারকলিপিও দিয়েছেন।

রো‌মের দূতাবাসের এক কর্মকর্তা জানান, বয়স ও পাস‌পোর্ট সংশোধনের দা‌বি‌তে অনেক দিন ধ‌রে দা‌বি জা‌না‌চ্ছেন প্রবাসীরা। তা‌দের মধ্যে অনেকের দাবি, বয়স ৬ থে‌কে ১২ বছর কমাতে হবে। কিন্তু এই দাবি সরকারের নিয়‌মের স‌ঙ্গে বা নী‌তিমালা অনুযায়ী মানা সম্ভব না।

দূতাবাসের তথ্য বল‌ছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে পাসপোর্টে কেউ তার বয়স ৫ বছরের বেশি কমাতে বা বাড়াতে চাইলে সেই আবেদন গ্রহণের সুযোগ নেই। তাই দূতাবাসের পক্ষে বয়স সংশোধনের আবেদন গ্রহণ করা সম্ভব হচ্ছে না।

এনআই/এমএইচএস

Link copied