সরকারি অফিসে বিদ্যুৎ সাশ্রয়ী এসি-ফ্রিজ ব্যবহারের নির্দেশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ আগস্ট ২০২২, ০৭:২৪ পিএম


সরকারি অফিসে বিদ্যুৎ সাশ্রয়ী এসি-ফ্রিজ ব্যবহারের নির্দেশ

বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবিলায় সরকারি দপ্তরে বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে সরকার। অফিসে দিনের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা, বিদ্যুৎ সাশ্রয়ী ও ইনভার্টারযুক্ত এসি ও ফ্রিজ ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। 

বুধবার (১৭ আগস্ট) সরকারি এক তথ্যবিবরণীতে এ নির্দেশনার কথা জানানো হয়। 

এতে বলা হয়, বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবিলায় সরকারি দপ্তরে বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে সরকার নির্দেশনা জারি করেছে। নির্দেশনার মধ্যে রয়েছে, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এলইডি লাইট ব্যবহার করা, আলোর উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দেয়ালে উপযুক্ত রং ব্যবহার করা, সিঁড়ি, ওয়াশরুম, ওয়েটিং রুম, করিডোরসহ কমন স্পেসে মানুষের উপস্থিতিতে জ্বলে/নিভে এমন লাইটিং সিস্টেম ব্যবহার করা, বিল্ডিং কোডে উল্লিখিত কোন কাজে কত মাত্রার উজ্জ্বলতা বজায় রাখতে হবে তা অনুসরণ করা, বৈদ্যুতিক বাল্ব নিয়মিত পরিষ্কার রাখা, দিনের আলোয় সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা।

আরও পড়ুন : দাম কমাতে প্রয়োজনে ডিম আমদানির সিদ্ধান্ত : বাণিজ্যমন্ত্রী

এসির ক্ষেত্রে তাপমাত্রা ২৫ ডিগ্রি সে. বা এর উপরে রাখা, এসি ব্যবহারের সময় কক্ষের দরজা-জানালা ভালোভাবে বন্ধ রাখা, জানালায় দুই স্তর বিশিষ্ট কাঁচ অথবা পর্দা ব্যবহার করা, এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার করা, বছরে কমপক্ষে একবার এসির সার্ভিসিং করানো, এসির ডাক্ট বা পাইপের লিকেজ পরীক্ষা করা, বিদ্যুৎ সাশ্রয়ী ও ইনভার্টারযুক্ত এসি ও ফ্রিজ ব্যবহার করা। 

এতে আরও বলা হয়, বিদ্যুৎ সাশ্রয়ী ও বাতাস বেশি তৈরি হয় এমন ফ্যান ব্যবহার করা, কাজ ব্যতিরেকে অফিসের চালু কম্পিউটার ও ল্যাপটপসমূহ পাওয়ার সেভিং মোডে রাখা, ডেস্কভিত্তিক প্রিন্টার ও স্ক্যানার ব্যবহারের পরিবর্তে নেটওয়ার্কের আওতায় কম যন্ত্রপাতি ব্যবহার উৎসাহিত করা ইত্যাদি।       

এসএইচআর/এসকেডি

Link copied