পুরান ঢাকায় জনপ্রিয় ক্রামচাপ

Dhaka Post Desk

মাহমুদ তানজীদ, জবি প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি ২০২১, ০৮:২৯

পুরান ঢাকায় জনপ্রিয় ক্রামচাপ

নিউ ক্যাফের কর্নার রেস্তোরাঁ/ ছবি- ঢাকা পোস্ট

বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধের শুরুতে যাত্রা শুরু করেছিল বাংলাবাজারের পাশে নিউ ক্যাফের কর্নার রেস্তোরাঁটি। এখানে বসলে পুরানো দালান, টেবিলের ছোঁয়ায় আপনি হারিয়ে যাবেন বিংশ শতাব্দীর বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের চর্চায়। প্রায় ৬০ বছর ধরে জনপ্রিয় নর্থব্রুক হল রোডের নিউ ক্যাফে কর্নারের ক্রামচাপ, কাটলেট। সবচেয়ে ব্যতিক্রম বিষয় হলো রেস্তোরাঁটির শুরু থেকে এখন পর্যন্ত একই আইটেম এবং স্বাদ রয়েছে আগের মতোই।

১৯৬২ সালে রেস্তোরাঁ প্রতিষ্ঠা করেন হরি নারায়ণ ঘোষ। রেস্তোরাঁর বর্তমান স্বত্বাধিকারী মোহাম্মদ সোলায়মান মিয়া। ঐতিহ্যবাহী ছোট এই রেস্তোরাঁয় ঢুকতেই দেখা যাবে ব্যবস্থাপক অনিল মিত্রকে। ক্যাশকাউন্টারে তার পিছনে ঝুলানো থাকে রেস্তোরাঁর বিভিন্ন পদের মূল্যতালিকা। এখানে ৭-৮টি ছোট ছোট টেবিল রয়েছে। রেস্তোরাঁটিতে খাবারপ্রেমীদের প্রচণ্ড ভিড় থাকে। একেকটি টেবিলে ২০ থেকে ৩০ জনের বসার মতো ব্যবস্থা আছে। রেস্তোরাঁটি খোলা থাকে সকাল সাড়ে ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত।

যেসব খাবার পাওয়া যায়
সকালে ১৫ টাকায় ডাল-ভাজি সাথে পরোটা। দুপরে ১১০ টাকায় মিলবে মোরগপোলাও। বিকালে বা রাতে কাটলেট ও মোগলাই প্রতিটি দাম ৪০ টাকা, ক্রামচাপ প্রতিটি দাম ১৪০ টাকা। পরোটা প্রতিটি ৫ টাকা। প্রতিটি আলুর চপ মিলবে ১০ টাকায়। চিকেনফ্রাই প্রতি পিস মিলবে ৮০ টাকায়। খাসি ভুনা প্রতি প্লেট ৭০ টাকা। এক কাপ চায়ের দাম ১০ টাকা। রেস্তোরাঁটির জনপ্রিয় পদ হলো কাটলেট, ক্রামচাপ। খাসির মাংস দিয়ে তৈরি ক্রামচাপটি পরিবেশন করা হয় গরম গরম পাউরুটি কিংবা পরোটার সঙ্গে। প্রতিটি ক্রামচাপের দাম ১৪০ টাকা।

রেস্তোরাঁটির দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীদের থেকে জানা যায়, শুরুতে আলুর চপের দাম ছিল এক টাকা। এখন সেই আলুর চপ ১০ টাকা। দাম বাড়লেও স্বাদ আগের মতোই আছে। পুরান ঢাকাসহ রাজধানী বিভিন্ন জায়গার মানুষের পছন্দের তালিকায় রয়েছে এই রেস্তোরাঁটি। বেশির ভাগ সময়ই ক্রেতাদের ভিড় লেগেই থাকে। সকালে আর সন্ধ্যায় সবচেয়ে বেশি ভিড় হয়। এখানে আড্ডা দিতে আসতেন বিখ্যাত কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক, চলচ্চিত্র নির্মাতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এখানে যারা আড্ডা দিয়েছেন তাদের মধ্যে কবি শামসুর রাহমান, আবুল হাসান, ফজলে লোহানী, মহাদেব সাহা উল্লেখযোগ্য।

যেখানে অবস্থিত নিউ ক্যাফে কর্নার
পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে দক্ষিণ দিকে বাংলাবাজার হয়ে বিউটি বোর্ডিং যাওয়ার আগে বুড়িগঙ্গার নদীর পাড়ে গিয়ে শেষ হয়েছে নর্থব্রুক হল রোড। বাংলাবাজার ও নর্থব্রুক হল রোডের মিলিত চৌরাস্তাটির দক্ষিণ-পশ্চিম পাশেই নিউ ক্যাফে কর্নার। চৌরাস্তাটির পশ্চিম দিকের সড়কে বাংলাবাজার। পূর্বদিকের সড়কটি বিউটি বোর্ডিং এবং দক্ষিণ দিকে লালকুঠি, উত্তর দিকে বাহাদুর শাহ পার্ক অবস্থিত।

এইচকে

Link copied