‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক স্মারক ডাকটিকিট অবমুক্ত

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৩ পিএম


‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক স্মারক ডাকটিকিট অবমুক্ত

‌‌‘জাতিসংঘে বাংলা ভাষায় ভাষণ। বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ (২৫ সেপ্টেম্বর ১৯৭৪-২৩ সেপ্টেম্বর ২০২০) উদযাপন উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করা হয়েছে।

এ উপলক্ষে ডাক অধিদপ্তর ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত এবং পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ঢাকায় ডাক ভবন মিলনায়তনে স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং ডাটা কার্ড ও সিলমোহর প্রকাশ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে মোস্তফা জব্বার বলেন, ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু। বিদ্যাসাগর থেকে বঙ্গবন্ধু বাংলা ভাষার যে ভিত্তি রচনা করেছেন, তা অসাধারণ। বঙ্গবন্ধুর রক্তের উত্তরসূরি হিসেবেই নয়, বিশ্বের ৩৫ কোটি বাংলা ভাষাভাষী মানুষের প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘে বাংলায় ভাষণ আমাদের জন্য বড় অহংকার। পিতার পথ ধরে কন্যার যে যাত্রা, তা স্মরণীয় রাখতে স্মারক ডাকটিকিট প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, শেখ হাসিনার হাতেই বাংলাদেশ ও বাংলা ভাষা সুরক্ষিত। আমরা স্মারক ডাকটিকিট প্রকাশের মাধ্যমে ঐতিহাসিক দায়িত্ব পালন করেছি। ১৯৫২ সালের অক্টোবরে চীনের পিকিংয়ে অনুষ্ঠিত শান্তি সম্মেলনে পাকিস্তান সরকারের প্রতিনিধি হিসেবে যোগদান করে বঙ্গবন্ধু বাংলায় বক্তৃতা দিয়ে বাংলা ও বাঙালিকে তুলে ধরেছিলেন বৈশ্বিক পরিমণ্ডল। এই স্মারক ডাকটিকিট নতুন প্রজন্মের কাছে একদিন বাংলা ও বাঙালির গৌরবের ইতিহাসের কথা বলবে। বঙ্গবন্ধু ও তার কন্যা রাষ্ট্র গঠন থেকে শুরু করে সাহিত্য ও সংস্কৃতির জন্য যা যা, করেছেন তা স্মরণ করা উচিত।

অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. ফয়জুল আজিমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলূর রহমান প্রমুখ।

এমএইচএন/এসকেডি

Link copied