ভাসানচরে খাদ্য সহায়তায় ৪.৩ মিলিয়ন ডলারের চুক্তি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:১৬ পিএম


ভাসানচরে খাদ্য সহায়তায় ৪.৩ মিলিয়ন ডলারের চুক্তি

ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের জন্য খাদ্য এবং কক্সবাজারের স্থানীয় সম্প্রদায়ের কৃষি অবকাঠামোতে সহায়তা জন্য জাপান ও বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) মধ্যে ৪ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) এ চুক্তি স্বাক্ষর করা হয়। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও ডব্লিউএফপি’র বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডম স্কালপেলি চুক্তিতে স্বাক্ষর করেন।

ঢাকার জাপান দূতাবাস জানায়, চুক্তি অনুসারে রোহিঙ্গাদের জন্য ভাসানচরে খাদ্য ও কক্সবাজারে স্থানীয় সম্প্রদায়ের কৃষি অবকাঠামোতে সহায়তা দেওয়া হবে। ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের জন্য ই-ভাউচার সিস্টেমের মাধ্যমে গুরুত্বপূর্ণ খাদ্য সহায়তা দেওয়া হবে। একইসঙ্গে এর মাধ্যমে কক্সবাজারের স্থানীয় সম্প্রদায়ের জন্য সেচ ব্যবস্থা, খাল খনন এবং নতুন রাস্তার মতো কৃষি অবকাঠামোর উন্নয়নে আরও সাহায্য করবে।

আরও পড়ুন: মিয়ানমার সংকটে জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ডব্লিউএফপি’র কান্ট্রি ডিরেক্টর বলেন, জাপান ডব্লিউএফপি’র একটি অপরিহার্য অংশীদার। নতুন এই অনুদান ভাসানচরে অবস্থান করা রোহিঙ্গাদের জীবনরক্ষাকারী খাদ্য সহায়তা প্রদান চালিয়ে যেতে সাহায্য করবে। পাশাপাশি এ অনুদান কক্সবাজারের বাংলাদেশি সম্প্রদায়কে ব্যাপকভাবে উপকৃত করবে।

রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, রোহিঙ্গা সংকট ছয় বছরে পড়েছে। মিয়ানমারে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে শরণার্থীদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখা অপরিহার্য। এই সংকটের টেকসই সমাধানে একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের রূপকল্প বাস্তবায়ন সহায়ক ভূমিকা রাখবে।

এনআই/এসএসএইচ

Link copied