আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী, সই হতে পারে দুটি এমওইউ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০২ অক্টোবর ২০২২, ০৫:৫১ পিএম


আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী, সই হতে পারে দুটি এমওইউ

দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আগামী সপ্তাহে পাঁচ দিনের সফরে ঢাকায় আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্রেসনিক আহমেতি। তার এ সফরে ঢাকা ও প্রিস্টিনার মধ্যে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি দু’দেশের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি কসোভোকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় বাংলাদেশ। যদিও তাদের স্বীকৃতি না দেওয়ার বিষয়ে রাশিয়ার আপত্তি ছিল। আমাদের প্রধানমন্ত্রী মন্ত্রিসভার বৈঠকে কসোভোকে স্বীকৃতির ঘোষণা দেন। তারপর দেশটি ঢাকায় দূতাবাসও খোলে।

এ কর্মকর্তা বলেন, মূলত দু’দেশের সম্পর্ক শক্তিশালী করতেই বাংলাদেশ সফরে আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী। আগামী ১০ অক্টোবর পাঁচদিনের সফরে তার ঢাকায় আসার কথা রয়েছে। ক্রেসনিকের এ সফরেই দু’দেশের মধ্যে এফওসি অনুষ্ঠিত হবে। কয়েকটি সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে উভয়পক্ষ আলোচনা করছে। এ মুহূর্তে বলা ঠিক হবে না, কয়টি সমঝোতা হচ্ছে; কেননা, শেষ সময়েও দেখা যায় তালিকা থেকে অনেক সিদ্ধান্ত বাদ পড়ে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসামুক্ত যাতায়াত এবং সংস্কৃতি সহযোগিতা বিষয়ে দু’দেশের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভবনা রয়েছে। পাশাপাশি দু’দেশের কর্মকর্তারা ফরেন সার্ভিস একাডেমিতে প্রশিক্ষণ বিনিময় ছাড়াও অর্থনৈতিক সহযোগিতা, বিনিয়োগ সুরক্ষা ও উন্নয়ন, দ্বৈতকর পরিহার এবং জনশক্তি রপ্তানির বিষয়ে চুক্তি করা নিয়ে আলোচনা করছেন।

জানা যায়, কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে বাংলাদেশ সরকারের উচ্চ-পর্যায়ের একাধিক নেতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এর মধ্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সংস্কৃতি প্রতিমন্ত্রী এম খালিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ঢাকা সফরের শুরুতে কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। তিনি ফরেন সার্ভিস একাডেমিতে একটি সেমিনারে বক্তব্য দেবেন।   

এনআই/জেডএস

Link copied