অনলাইন জুয়া ও মানি লন্ডারিং প্রতিরোধে সিআইডির সেমিনার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০২ অক্টোবর ২০২২, ০৬:৪৩ পিএম


অনলাইন জুয়া ও মানি লন্ডারিং প্রতিরোধে সিআইডির সেমিনার

অনলাইন জুয়া ও মানি লন্ডারিং প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নিতে সেমিনার করেছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রোববার সিআইডি সদরদপ্তরে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিআইডিপ্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

সেমিনারে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ও এসবিপ্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বক্তব্য রাখেন।

সিআইডিপ্রধান বলেন, অনলাইন জুয়া ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে অর্থ পাচার রোধে সিআইডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসব অপরাধের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে।

বিশেষ অতিথি হিসেবে এসবিপ্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বলেন, বর্তমানে আমরা ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করছি। কিন্তু কিছু অসাধু ব্যক্তি ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে নানা অপরাধ করছে। এসব অপরাধ কঠোরভাবে দমন করা হবে।

প্রধান অতিথি আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন সেমিনারের শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং অনলাইন জুয়া ও মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালনের জন্য গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাসোসিয়েট প্রফেসর এইচআর অ্যান্ড ওডি স্পেশালিস্ট ড. খান সরফরাজ আলী। এ ছাড়াও বক্তব্য রাখেন দুদকের প্রধান আইনজীবী খুরশিদ আলম খান, অক্টগ্রাম লিমিটেডের এমডি মো. হাসান শাহরিয়ার ফাহিমসহ সাইবার বিশেষজ্ঞরা।

সিআইডির ঢাকা কার্যালয়ে কর্মরত উপ-পুলিশ পরিদর্শক (এসআই) থেকে ঊর্ধ্বতন সব কর্মকর্তা সশরীরে এবং বাংলাদেশের অন্যান্য জেলার সিআইডির কর্মকর্তারা অনলাইনে সংযুক্ত থেকে সেমিনারে অংশ নেন।

সেমিনারে অনলাইন জুয়া এবং মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ প্রতিরোধ, অপরাধীদের শনাক্ত, ডিজিটাল সই সংগ্রহ, মামলার তদন্ত পরিচালনা, পারিবারিক ও সামাজিক সচেতনতাসহ যাবতীয় চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নানা বিষয় উঠে আসে।

এআর/আরএইচ

Link copied