সতর্ক সংকেত উঠে বৃষ্টি বাড়ার আভাস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ অক্টোবর ২০২২, ১১:০৪ পিএম


সতর্ক সংকেত উঠে বৃষ্টি বাড়ার আভাস

পশ্চিম-মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। তাই দেশের সমুদ্র বন্দরে থাকা সতর্ক সংকেত তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (৫ অক্টোবর) অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানান।

তিনি বলেন, লঘুচাপটি অন্ধ্র প্রদেশে চলে যাওয়ায় দেশের সমুদ্র বন্দরে থাকা সতর্ক সংকেত তুলে দেওয়া হয়েছে। আপাতত সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে আগামীকাল সকাল পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃষ্টির তথ্যে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তিনি আরও বলেন, চলমান আবহাওয়া পরিস্থিতি আগামী দুই দিন অব্যাহত থাকতে পারে। তবে আগামী ৫ দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটের শ্রীমঙ্গলে ৫৫ মিলিমিটার।

তাপমাত্রার তথ্যে আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এসআর/এমএইচএস

Link copied