কাউন্সিলর অফিস থেকেই জন্ম নিবন্ধনের উদ্যোগ ডিএনসিসির

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ নভেম্বর ২০২২, ০৯:২১ পিএম


কাউন্সিলর অফিস থেকেই জন্ম নিবন্ধনের উদ্যোগ ডিএনসিসির

জনদুর্ভোগ কমিয়ে জন্ম নিবন্ধন প্রক্রিয়া আরও সহজতর করতে কাউন্সিলর অফিস থেকে নাগরিকদের জন্ম নিবন্ধন দেওয়ার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রোববার (২৭ নভেম্বর) ডিএনসিসির প্রধান কার্যালয় নগর ভবনে অনুষ্ঠিত ১৮তম করপোরেশন সভায় মেয়র আতিকুল ইসলাম এ কথা জানান।

মেয়র বলেন, এ সংক্রান্ত একটি বিষয়ের সারসংক্ষেপ চূড়ান্ত অনুমোদনের জন্য সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

চূড়ান্ত অনুমোদন পাওয়া গেলে জন্ম নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে স্থানীয় কাউন্সিলর হবেন নিবন্ধক, আর সহকারী নিবন্ধক হবেন কাউন্সিলর দপ্তরের সচিব। ফলে কাউকে আর কষ্ট করে আঞ্চলিক কার্যালয়ে যেতে হবে না।

তিনি বলেন, জন্ম নিবন্ধনের ক্ষেত্রে আবেদন করে নির্ধারিত সময়ে ডিএনসিসির আঞ্চলিক অফিস থেকে সংগ্রহ করতে হয়। যার ফলে সাধারণ মানুষের কিছুটা ভোগান্তি পোহাতে হয়। এ কারণে মানুষের দুর্দশা আর ভোগান্তির কথা চিন্তা করে এটি ওয়ার্ড পর্যায়ে নেওয়ার সিদ্ধান্ত হয়।

এছাড়া করপোরেশন সভায় মিরপুর ১৩ ও ১৪ নম্ভর সেকশনে ‘বীর মুক্তিযোদ্ধা দীন মোহাম্মদ মোল্লা’, ‘বীর মুক্তিযাদ্ধা আব্দুল আজিজ ও শিয়ালবাড়ি মোড় এলাকায় বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মোল্লাহ নামে তিনটি সড়কের নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি সভায় এডিস ও কিউলেক্স মশা নিধন ও জলাশয় পরিষ্কার করতে ক্রাশ প্রোগ্রাম, গোরস্থান নির্মাণের জন্য ৬ কাঠা জমি ক্রয়, বৃক্ষরোপণ কার্যক্রম বাস্তবায়নের লক্ষে চুক্তি, গণপরিসরে স্ট্রিট ভেন্ডর ব্যবস্থাপনা কার্যক্রমসহ বেশ কিছু বিষয়ে আলোচনা করা হয়।

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম প্রমুখ।

এএসএস/এসএম

Link copied