কাল শুরু হচ্ছে এশীয় চারুকলা প্রদর্শনী

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২২, ০৮:০৮ এএম


কাল শুরু হচ্ছে এশীয় চারুকলা প্রদর্শনী

আগামীকাল ৮ ডিসেম্বর থেকে বাংলাদেশসহ ১১৪টি দেশের অংশগ্রহণে শুরু হচ্ছে ‘১৯তম এশীয় চারুকলা  প্রদর্শনী-২০২২’। মাসব্যাপী এই প্রদর্শনী ৭ জানুয়ারি পর্যন্ত চলবে। 

বৃহস্পতিবার সকাল ১০টায় শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই প্রদর্শনীর উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। 

একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে গতকাল এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী উৎসবের বিস্তারিত তুলে ধরেন। মহাপরিচালক জানান, সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবার বাংলাদেশসহ বিশ্বের ১১৩টি দেশের মোট ৪৬৫ জন শিল্পী ৭১২টি শিল্পকর্ম নিয়ে অংশ নিচ্ছেন। এরমধ্যে বাংলাদেশের ১৪৯ জন শিল্পী তাদের ১৫৬টি শিল্পকর্ম নিয়ে অংশ নেবেন।

একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিতব্য প্রদর্শনীতে বাংলাদেশ, শ্রীলঙ্কা, তুরস্ক, যুক্তরাজ্য ও পোল্যান্ডের পাঁচজন জুরি উপস্থিত থেকে তাদের মতামত দেবেন। অংশগ্রহণকারী শিল্পীদের মধ্য থেকে জুরিদের মূল্যায়নের ভিত্তিতে ৩টি গ্রান্ড পুরস্কার ও ৬টি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হবে। গ্রান্ড পুরস্কারের ক্ষেত্রে প্রত্যেক বিজয়ীকে ৫ লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। সম্মানসূচক পুরস্কার বিজয়ীরা প্রত্যেকে ৩ লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র পাবেন। 

এনএফ

Link copied