দেশে বিশ্বমানের ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা হয়নি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ জানুয়ারি ২০২৩, ০৭:২৫ পিএম


দেশে বিশ্বমানের ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা হয়নি

এখন পর্যন্ত বাংলাদেশে আন্তর্জাতিকমানের কোনো ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা নেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৮ জানুয়ারি) জাতীয় সংসদে আওয়ামী লীগের সদস্য এম. আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

প্রশ্নে আব্দুল লতিফ স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চান, বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫০টির বেশি দেশে বাংলাদেশের উৎপাদিত ওষুধ রপ্তানি হচ্ছে। এটা সত্য হলে সরকার দেশে আন্তর্জাতিকমানের একটি ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠা করবে কি না?

এ প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের উৎপাদিত ওষুধ পরীক্ষা ও বিশ্লেষণের জন্য ঢাকাতে এনসিএল (ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরি) এবং চট্টগ্রামে সিডিটিএল (কন্ট্রোল ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি) নামে দুইটি পরীক্ষাগার কার্যকর রয়েছে। ট্র্যাডিশনাল ঔষধের মান নিশ্চিতের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের ঢাকাস্থ প্রধান কার্যালয়ে ট্র্যাডিশনাল ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ ও স্থাপনের কার্যক্রম চলমান। অধিকন্তু রাজশাহী এবং বরিশাল বিভাগের আরও দুইটি ওষুধ পরীক্ষাগার স্থাপন প্রক্রিয়াধীন।

তিনি আরও বলেন, এনসিএলের কেমিক্যাল ল্যাবটি আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট- ন্যাশনাল এক্রিডেশন বোর্ড কর্তৃক অনুমোদিত ভ্যাকসিন ল্যাবের ডাব্লিউ এইচও, এমএল-৩ অর্জনের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের কার্যক্রম চলমান রয়েছে। আশা করা যায় এ বছরের মধ্যে এমএল-৩ অর্জন করা সম্ভব হবে। এখন পর্যন্ত বাংলাদেশে আন্তর্জাতিকমানের কোনো ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা নেওয়া হয়নি।

এসআর/এফকে

Link copied