তারকাচিহ্নিত হোটেলগুলোর কর কমছে

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৯ জানুয়ারি ২০২৩, ১২:৪৯ পিএম


তারকাচিহ্নিত হোটেলগুলোর কর কমছে

তারকাচিহ্নিত হোটেলগুলো থেকে নগর কর বা সিটি ট্যাক্স কমানোর উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সোমবার (৯ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে আদর্শ কর তফসিল ২০১৫ (সংশোধিত ২০১৬) এর ৯ ধারা মোতাবেক করপোরেশন এলাকায় অবস্থানকারীর উপর নগর কর অনুযায়ী- সিটি করপোরেশন এলাকায় অবস্থিত হোটেলে অবস্থানকারীর নিকট থেকে কক্ষের ভাড়ার উপর করের হার নির্ধারণ করে সংস্থাটি।

সেখানে পাঁচ তারকা হোটেলে সর্বোচ্চ কর হারের পরিমাণ নির্ধারণ করা হয় ৫ শতাংশ। এছাড়া চার তারকা হোটেলে ৪ শতাংশ এবং তিন তারকা হোটেলে ৩ শতাংশ পর্যন্ত কর হারের পরিমাণ নির্ধারণ করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের রাজস্ব বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সিদ্ধান্ত মোতাবেক নগর কর বা সিটি ট্যাক্স হোটেল কর্তৃপক্ষকে একাধিকবার পত্র প্রেরণসহ তাদের সমন্বয়ে বারবার সভা করা হয়েছে। বিভিন্ন হোটেল মালিকেদের দাবির প্রেক্ষিতে আদর্শ কর তফসিল ২০১৬ এর ধারার ৯ উল্লেখিত বিষয়ে পুনঃবিবেচনার জন্য বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশন (বিহা) কর্তৃক আবেদন দাখিল করা হয়। এর পরিপ্রেক্ষিতে ডিএনসিসি মেয়রের সভাপতিত্বে গত ৭ জানুয়ারি সভা অনুষ্ঠিত হয়। সেখানেই কর কমিয়ে নতুন কর হারের পরিমাণ প্রস্তাব করা হয়।

সেই সিদ্ধান্ত অনুযায়ী, পাঁচ তারকা হোটেলের কর ১.৫০ শতাংশ, চার তারকা হোটেলে ১ শতাংশ এবং তিন তারকা হোটেলে ০.৭৫ শতাংশ হারে কর ধার্যের প্রস্তাব করা হয়। যা নগর কর জানুয়ারি ২০২৩ থেকে ধার্য করাসহ অনুমোদনের জন্য পরবর্তী করপোরেশন সভায় উপস্থাপন করা হবে বলে ডিএনসিসি সূত্রে জানা গেছে।

আরও জানা গেছে, সকল তারকাচিহ্নিত হোটেলগুলো থেকে নির্ধারিত হারে নগর কর পরিশোধের কার্যক্রম শুরু হবে। এছাড়া আদর্শ কর তফসিল ২০১৫ প্রকাশের তারিখ অর্থাৎ মার্চ ২০১৫ হতে ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত বকেয়া নগর কর পরিশোধের বিষয়টি আলোচনা করে পরবর্তী সভায় সিদ্ধান্ত নেয়া হবে।

এএসএস/এমজে

Link copied