মধ্যরাতে ঢাকায় যাত্রাবিরতি করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১০ জানুয়ারি ২০২৩, ১২:৩৫ এএম


মধ্যরাতে ঢাকায় যাত্রাবিরতি করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী ছিন গ্যাং আজ সোমবার (৯ জানুয়ারি) মধ্যরাতে ঢাকায় আসছেন। মাত্র কয়েক ঘণ্টার জন্য তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতি করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজটি বেইজিং থেকে আফ্রিকা যাওয়ার পথে জ্বালানি সংগ্রহের জন্য মধ্যরাতে ঢাকার বিমানবন্দরে নামবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, যাত্রাবিরতি হলেও প্রথমবারের মতো ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা। আশা করা হচ্ছে, সংক্ষিপ্ত সময়ে উভয়পক্ষ দ্বিপাক্ষিকসহ বহুপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা করার সুযোগ পাবে।

জানা গেছে, বিমানবন্দরে চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেখানে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিকভাবে একটি বৈঠকের কথা রয়েছে।

মূলত, ইথিওপিয়াসহ আফ্রিকার পাঁচ দেশ সফরে যাচ্ছেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী। সেই সফরে যাত্রাবিরতি করতে ঢাকায় সংক্ষিপ্ত সফর সেরে ফেলবেন গ্যাং।

সদ্য শেষ হওয়া বছরের দুই দিন আগে চীনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান গ্যাং। দায়িত্ব পাওয়ার পর আফ্রিকায় প্রথম বিদেশ সফরে যাচ্ছেন গ্যাং।

সবশেষ গত বছরের আগস্টে ঢাকা সফর করেছিলেন চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

এনআই/এসএসএইচ/

Link copied