চট্টগ্রাম বন্দরে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ ‌‘এইচএমএস তামার’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২৩, ০৭:৫২ পিএম


চট্টগ্রাম বন্দরে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ ‌‘এইচএমএস তামার’

সাত দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম সমুদ্র বন্দরে পৌঁছেছে যুক্তরাজ্য নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘এইচএমএস তামার’। 

রোববার (১৫ জানুয়ারি) জাহাজটি বন্দরের জেটিতে পৌঁছালে নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে বাদ্য পরিবেশন করে জাহাজটিকে অভিবাদন জানায়।

এ সময় কমান্ডার চট্টগ্রাম নৌ-অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম ফয়জুল হক জাহাজের অধিনায়ককে স্বাগত জানান। এতে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স অ্যাটাশেসহ নৌবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাহাজের অধিনায়ক কমান্ডার এলিয়ট-স্মিথ টেইলোর নেতৃত্বে ১৬ জন কর্মকর্তাসহ মোট ৫৯ জন সদস্য শুভেচ্ছা সফরে অংশগ্রহণ করেন।

চট্টগ্রাম নৌবাহিনী জানায়, বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজের অধিনায়ক কমান্ডার চট্টগ্রাম নৌ-অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানসহ বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ঊর্ধ্বতন প্রতিনিধিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া জাহাজটির কর্মকর্তা ও নাবিকরা বাংলাদেশ নেভাল অ্যাকাডেমি, বানৌজা নির্ভীক, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি), বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত বিএন আশার আলো স্কুল এবং চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

এর আগে জাহাজটি বাংলদেশের জলসীমায় পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ওমর ফারুক তাদের স্বাগত জানায়। জাহাজটির শুভেচ্ছা সফর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করবে আশা করছেন সংশ্লিষ্টরা। 

সাত দিনের শুভেচ্ছা সফর শেষে আগামী ২২ জানুয়ারি জাহাজটির বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।

এমএ

Link copied