বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী নাইজেরিয়া

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২৩, ০৯:৫২ পিএম


বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী নাইজেরিয়া

নাইজেরিয়ার রাষ্ট্রদূত আকিনরেমি বোলাজি বলেছেন, গত এক যুগে বাংলাদেশের উন্নয়ন চোখে পড়ার মতো। এ অর্থনৈতিক উন্নয়নের ফলে বাংলাদেশের সঙ্গে নাইজেরিয়া পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে আগ্রহী। এ লক্ষ্যে আমরা দুই দেশের মধ্যকার ব্যবসা, বিনিয়োগ, তথ্য প্রযুক্তি এবং বিভিন্ন খাতে সহযোগিতা স্থাপনের সম্ভাবনার বিষয়গুলো পর্যালোচনা করছি।

রোববার (১৫ জানুয়ারি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কনফারেন্স হলে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের প্রতিনিধিদের সঙ্গে মাল্টিসেক্টরাল বিনিয়োগ সম্পর্কিত সভায় তিনি এ কথা বলেন। 

সভায় বিডার পরিচালক মো. আরিফুল হক ‘ ইনভেস্টমেন্ট ক্লাইমেট অ্যান্ড অপরচুনিটিস ইন বাংলাদেশে’ শীর্ষক ভিজুয়াল প্রেজেন্টেশন উপস্থাপন করেন এবং বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য সেবার হালনাগাদ চিত্র তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে গত একযুগে বাংলাদেশ পুরোপুরি পাল্টে গেছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামো উন্নয়ন, মাথাপিছু আয়, রাজনৈতিক স্থিরতা প্রতিটি সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন বাংলাদেশকে এখন বিনিয়োগের সেরা গন্তব্যে পরিণত করেছে। তাছাড়া আমাদের রয়েছে বিশাল ডোমেস্টিক মার্কেট এবং তারুণ্য শক্তি। যা বিনিয়োগকারীদের কাছে অনেক বেশি কাঙ্ক্ষিত।

এ সময়ে তিনি নাইজেরিয়ার প্রতিনিধিদলের কাছে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্যের বর্তমান চিত্র, অর্থনৈতিক উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য খাতে সহায়তা সম্প্রসারণের আহ্বান জানান।

সভায় বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এটি নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদের প্রথম বাংলাদেশ সফর।

ওএফএ/এমএ

Link copied