অ্যাপোলো ইস্পাতের চাকরিচ্যুত শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২৩, ০৬:৫১ পিএম


অ্যাপোলো ইস্পাতের চাকরিচ্যুত শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের চাকরিচ্যুত শতাধিক শ্রমিক তাদের আইনগত পাওনা পরিশোধের দাবি জানিয়েছেন।

সোমবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের শ্রমিকবৃন্দ ব্যানারে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। বিক্ষোভ সমাবেশ শেষে একটি প্রতিনিধি দল সচিবালয়ে গিয়ে শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, বারবার পাওনা পরিশোধের ঘোষণা দিয়েও মালিক শ্রমিকদের আইনগত পাওনা পরিশোধ করছে না। বছরের পর বছর চাকরি করে শ্রমিকরা আজ পরিবার-পরিজন নিয়ে অসহায় অবস্থায় দিন যাপন করছে। একজন শ্রমিক ইতোমধ্যে মৃত্যুবরণও করেছেন। অবিলম্বে পাওনা পরিশোধ না করলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।
 
উল্লেখ্য, রানী মার্কা ঢেউটিন উৎপাদনকারী অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড গত বছরের ২১ জুলাই নোটিশ দিয়ে বন্ধ ঘোষণা করে। নোটিশে শ্রমিকদের আইনগত পাওনাদি পরিশোধের কথা বলা হলেও বারবার তারিখ দিয়েও পাওনা পরিশোধ করা হয়নি। শ্রমিকরা কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে আবেদন করেও কোনো প্রতিকার পাননি। আইনগত পাওনাদি না পেয়ে ঐ কারখানার শতাধিক শ্রমিক মানবেতর জীবন কাটাচ্ছে।

বিক্ষোভ সমাবেশে শ্রমিকনেতা আলাউদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ কাজী রুহুল আমিন, টিইউসি নারায়ণগঞ্জ জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সদস্য এমএ শাহীন, টিইউসি ঢাকা মহানগর কমিটির শিক্ষা ও গবেষণা সম্পাদক মেহেদী হাসান নোবেল, কারখানার শ্রমিক ভানু বেগম ও বাহার প্রমুখ।

এমএইচএন/এমএ

Link copied