ইরানে নির্যাতন চালিয়ে মুক্তিপণ আদায়, চক্রের সদস্য গ্রেপ্তার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২৩, ০৮:৫৪ পিএম


ইরানে নির্যাতন চালিয়ে মুক্তিপণ আদায়, চক্রের সদস্য গ্রেপ্তার

সমুদ্র পথে শ্রমিকদের ইরানে নিয়ে গিয়ে আটকে রেখে পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায় করছে একটি ইরানি চক্র। সেই চক্রের এক বাংলাদেশি সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেপ্তার মানবপাচারকারী চক্রের সদস্যের নাম আব্দুস সালাম ছোলামত উল্লাহ (৩৪)। তার বাড়ি চট্টগ্রামের চন্দনাইশে।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর আবদুল্লাহপুর থেকে তাকে গ্রেপ্তার করে সিআইডির সিরিয়াস ক্রাইমের বিভাগের এসআই মো. সিরাজ উদ্দীনের নেতৃত্বে একটি অভিযানিক দল। গত ১০ নভেম্বর মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে রাজধানীর বিমানবন্দর থানায় একটি মামলা দায়ের হয়। গেপ্তার আব্দুস সালাম সেই মামলার আসামি।  

সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান বলেন, সৌদি ও ইরানসহ মধ্যপ্রাচ্যে যেতে ইচ্ছুক মানুষদের টার্গেট করত আব্দুস সালাম। এরপর বিশ্বের বিভিন্ন দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রথমে তাদেরকে ভিজিট ভিসায় দুবাই পাঠানো হতো। দুবাইয়ে আব্দুস সালামের অন্য সহযোগীরা তাদের মারধর করে কাগজপত্র কেড়ে নিয়ে ইরানি দালাল চক্রের কাছে হস্তান্তর করত।

পরে সমুদ্রপথে ইরানে নিয়ে গিয়ে একই পন্থায় আটকে রেখে মারধর করে ভুক্তভোগীদের আত্মীয়-স্বজনদের কাছ থেকে মুক্তিপণের টাকা দিতে বাধ্য করে আসছিল।

সোমবার (১৬ জানুয়ারি) গ্রেপ্তার আব্দুস সালামকে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি প্রদানের জন্য বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে। চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণে সিআইডির মানব পাচার প্রতিরোধ শাখা কাজ করছে।

জেইউ/কেএ

Link copied