চাকরি স্থায়ী করার দাবি

১২৬ দিন ধরে আন্দোলনে গণপূর্ত অধিদপ্তরের কর্মচারীরা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০২৩, ০১:২৩ পিএম


চাকরি স্থায়ী করার দাবিতে ১২৬ দিন ধরে আন্দোলন করছেন গণপূর্ত অধিদপ্তরের দৈনিক হাজিরাভিত্তিক কর্মচারীরা। বিক্ষোভ, সভা সেমিনারের পর আন্দোলনের কর্মসূচি হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন কর্মচারীরা। কিন্তু গত চার মাস ৬ দিন ধরে অবস্থান করে গেলেও এখনো অধিদপ্তরের কোনো পদক্ষেপ না দেখে হতাশ কর্মচারীরা।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে চাকরি স্থায়ী করার দাবি উপস্থাপন করেন কর্মচারীরা। আন্দোলনকারী নবিজুল ইসলাম বলেন, ভালোভাবে চারটা ডাল-ভাত খেয়ে বেঁচে থাকার জন্য প্রধানমন্ত্রীর কাছে আমাদের চাকরি স্থায়ী করার আহ্বান জানাচ্ছি।

আন্দোলনের সমন্বয়ক মনির হোসেন শোভন বলেন, চাকরি স্থায়ী করার দাবিতে আজসহ ১২৬ দিন ধরে আন্দোলন করছি। এই চাকরির মাধ্যমে আমরা দুমুঠো খেয়ে বেঁচে থাকতে চাই। আমাদের সন্তানদের সর্বনিম্ন প্রয়োজন মেটানোর সুযোগ চাই। আমরা প্রয়োজনে এখানেই মারা যাব, তাও আন্দোলন চালিয়ে যাব।

তিনি আরও বলেন, নীতিমালা অনুযায়ী দৈনিক মজুরিতে নিয়োগ পাওয়া একজন শ্রমিকের কাজের মেয়াদ ১৩ বছর পূর্ণ হলে তাকে রাজস্ব খাতে আনার কথা। কিন্তু যুগের পর যুগ চাকরির পরও গণপূর্ত বিভাগের হাজিরাভিত্তিক শ্রমিকদের চাকরি স্থায়ী করা হচ্ছে না। হাইকোর্টের রায়ের আলোকে ১ হাজার ৫১৭ জন কর্মচারীর মধ্যে থেকে ৪২ জনকে চাকরিতে স্থায়ী করা হয়েছে। কিন্তু দেড় বছর পেরিয়ে গেলেও গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর দপ্তর থেকে সেই চিঠির কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি।

এমআই/এসএসএইচ/

Link copied