হাট-বাজার বিল পাসের সুপারিশ সংসদীয় কমিটির

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০২৩, ০৭:১১ পিএম


হাট-বাজার বিল পাসের সুপারিশ সংসদীয় কমিটির

জাতীয় সংসদে উত্থাপিত হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল-২০২৩ পাসের সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে পরীক্ষা-নিরীক্ষা শেষে কয়েকটি ধারায় সংশোধনী এনে বিলটি পাসের সুপারিশ করে চলতি অধিবেশনে প্রতিবেদন জমা দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও খান আহমেদ শুভ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : বিশেষায়িত চিকিৎসকের সংখ্যা বাড়ানোর পরামর্শ 

কমিটি সূত্র জানায়, বৈঠকে হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করা হয়। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী গত ৮ জানুয়ারি হাট-বাজারের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণের দায়ে পাঁচ লাখ টাকা জরিমানা এবং এক বছরের কারাদণ্ডের বিধান রেখে বিলটি সংসদে উত্থাপন করেন। পরে তা পরীক্ষা করে প্রতিবেদন দিতে সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

হাট ও বাজার (স্থাপন ও অধিগ্রহণ) অধ্যাদেশ, ১৯৫৯ সংশোধন ও পরিমার্জন করে এই নতুন আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে।

আরও পড়ুন : নৌ মন্ত্রণালয়ের অডিট আপত্তির বিষয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

বিলে বলা হয়, হাট-বাজারের সরকারি খাস জমি কেউ অবৈধভাবে দখলে রাখলে বা উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া হাট-বাজারের খাস জমির ওপর কোনো অবৈধ স্থাপনা নির্মাণ করলে বা নির্মাণের উদ্যোগ নিলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা এক বছর কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এসআর/এসকেডি

Link copied